উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

১৮টি গাড়িকে অ্যাম্বুলেন্স বানিয়ে পরিষেবা তৃণমূলের

May 24, 2021 | 2 min read

এক ফোনে ফ্রিতে দুয়ারে অ্যাম্বুলেন্স (ambulance)। করোনা (Covid19) সঙ্কটকালে সংক্রামিত রোগীকে হাসপাতালে পৌঁছে দিতে রবিবার থেকে শিলিগুড়িতে এই পরিষেবা চালু করল লাক্সারি কার ড্রাইভার্স ইউনিয়ন। এতদিন রুজি রোজগারের জন্য রেল স্টেশন, বিমানবন্দর, বাসট্যান্ড থেকে পর্যটকদের বিলাসবহুল গাড়িতে নিয়ে পাহাড়, জঙ্গলে ছুটে যেতেন। এখন তাঁরা সেই গাড়িতে করে করোনা সংক্রামিতদের জীবন বাঁচাতে হাসপাতালে ছুটবেন। এদিন শিলিগুড়ি জংশনের শ্রমিক ভবনে আনুষ্ঠানিকভাবে এই পরিষেবা চালু করা হয়। ১৮টি বিলাসবহুল গাড়ির মালিক, চালকরা ২৪ ঘণ্টা এই পরিষেবা দেবেন। ৯০৬৪৪৫২৪৩৪, ৭৮৭২৩৪৫৮৬১, ৭৫৮৬০৪২৮৮৮, ৮১০১৭৭২৮৮২ এই নম্বরে ফোন করলে পরিষেবা মিলবে।

তৃণমূল প্রভাবিত লাক্সারি কার ড্রাইভার্স ইউনিয়নের চেয়ারম্যান তথা শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের সদস্য অলোক চক্রবর্তী বলেন, রোগীদের পরিবারের থেকে কোনওরকম টাকা নেওয়া হবে না। শিলিগুড়ি মহকুমার বিভিন্ন জায়গা থেকে করোনা সংক্রামিতদের বাড়ি থেকে হাসপাতাল, মেডিক্যাল কলেজ, নার্সিংহোমে পৌঁছে দেবে এই অ্যাম্বুলেন্স। এজন্য তেল বাবদ যা খরচা পুরোটাই সংগঠন বহন করবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও সর্বভারতীয় তৃণমূল যুব কংগ্রেসের সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের মানুষের পাশে থাকার আদর্শে উদ্বুদ্ধ হয়ে এই পরিষেবা চালু করা হল।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিলিগুড়ি পুরসভার কমিশনার সোনম ওয়াংদি ভুটিয়া ও পুরসভার হেল্থ অফিসার ডাঃ সঞ্জীব মজুমদার, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজের ডিন ডাঃ সন্দীপ সেনগুপ্ত প্রমুখ। এই ১৮টি অ্যাম্বুলেন্স মহকুমার ছ’টি জায়গায় রাখা থাকবে। প্রতিটি কেন্দ্রে তিনটি করে অ্যাম্বুলেন্স অর্থাৎ এই বিলাসবহুল গাড়ি থাকবে। গাড়ি চালকরা ২৪ ঘণ্টাই পরিষেবা দেওয়ার জন্য ছ’টি জায়গায় তৈরি ক্যাম্প অফিসে থাকবেন। তাঁরা বাড়ি যাবেন না।

এই গাড়িগুলিকে নিয়মিত স্যানিটাইজ করে দেওয়ার দায়িত্ব নিয়েছে শিলিগুড়ি পুরসভা এবং ব্লক প্রশাসন। অলোকবাবু সর্বস্তরের মানুষের কাছে আবেদন রেখেছেন, এই ঝুঁকিপূর্ণ কাজে যে চালক বন্ধুরা মানবিকতার টানে এগিয়ে এসেছেন তাঁদেরকে যেন কোনোওভাবেই হেনস্তা বা উপেক্ষা না করা হয়। তাঁদের প্রতি যেন সকলের সহযোগিতার হাত বাড়িয়ে দেন।

ডাঃ সন্দীপ সেনগুপ্ত এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন। তিনি বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলা করার জন্য সরকারের সঙ্গে বেসরকারি উদ্যোগ মিলে লড়াই করছে। আজকের দিনে রোগীকে সময়মতো হাসপাতালে পৌঁছে দেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। এভাবে ১৮টি গাড়ি যদি ফোন পাওয়া মাত্রই বিনা মূল্যে বাড়ি থেকে রোগী এনে হাসপাতালে পৌঁছে দেয় তাহলে তারজন্য কোনও ধন্যবাদই যথেষ্ট নয়। পুর কমিশনার পুরসভার পক্ষ থেকে সবরকম সহযোগিতার আশ্বাস দিয়েছেন। এদিন চালকদের হাতে পিপিই কিট ও মাস্ক তুলে দেওয়া হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Luxury car drivers union, #covid19, #Ambulances, #siliguri

আরো দেখুন