আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

লকডাউনের মধ্যেই বিয়ে সারলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

May 31, 2021 | 2 min read

শনিবার দুপুর দেড়টা। হঠাৎই শশব্যস্ত হয়ে উঠলেন ওয়েস্টমিনস্টার ক্যাথিড্রালের নিরাপত্তারক্ষীরা। প্রায় সঙ্গে সঙ্গে পুলিসি নিরাপত্তা বলয়ে চলে গেল গোটা চত্বর। দরজা বন্ধ করতে করতে দর্শনার্থীদের জানিয়ে দেওয়া হল, ‘লকডাউন হয়ে যাচ্ছে, এখনই বাইরে আসুন।’

দুপুর ২টো। ক্যাথিড্রালের পশ্চিম দিকে মূল গেটের বাইরে এসে দাঁড়াল কালো রঙের লিমুজিন। তখনও রয়ে যাওয়া গুটিকয়েক দর্শনার্থীদের চোখে-মুখে একরাশ উৎকণ্ঠা। কারণ, লিমুজিনের গেট খুলে নেমে এসেছেন স্বয়ং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। পরনে কালো স্যুট। খবর পেয়ে তড়িঘড়ি সেখানে পৌঁছে যায় ব্রিটেনের তাবৎ সংবাদমাধ্যম। এর আধঘণ্টা পর সুসজ্জিত কনের বেশে এসে উপস্থিত হন বরিসের বান্ধবী ক্যারি সাইমন্ডস। এরপরই বিষয়টা পরিষ্কার হয়ে যায় উপস্থিত সকলের কাছে। চুপিসারে সাতপাকে বাঁধা পরতে চলেছেন প্রায় দেড় বছর আগে বাগদান সম্পন্ন করা বরিস ও সাইমন্ডস।

বরিস জনসন ও ক্যারি সাইমন্ডসই ১০ ডাউনিং স্ট্রিটের প্রথম অবিবাহিত দম্পতি। ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে বাগদান সেরে ফেললেও, বিয়েটা করে উঠতে পারেননি। ইতিমধ্যে দু’জনের কোল আলো করে এসেছে প্রথম সন্তান উইলফ্রেড। যাঁর হাত ধরে গত বসন্তে এক বছরের উইলফ্রেডকে এই ক্যাথিড্রালেই খ্রিস্টধর্মে দীক্ষিত করা হয়েছিল, সেই ফাদার ড্যানিয়েল হামফ্রের উপস্থিতিতেই এদিন বিবাহবন্ধনে আবদ্ধ হন তাঁরা। বিয়ের আগাম প্রস্তুতির বিষয়েও তিনিই ছিলেন প্রধান নির্দেশক। মাত্র ৪ দিন আগে লন্ডনজুড়ে ছড়িয়েছিল ‘সেভ দ্য ডেট’। ২০২২ সালের ৩০ জুলাই ব্রিটিশ প্রধানমন্ত্রীর বিয়ের তারিখ। তখন বিষয়টি নিয়ে দু’জনের কেউই মুখ খোলেননি। ‘ব্যক্তিগত বিষয়’ বলে এড়িয়ে গিয়েছিলেন। কিন্তু শুক্রবার রাতে প্রথম বিয়ের ব্যাপারে ‘সূক্ষ্ম’ ইঙ্গিত দেন বরিসের বাগদত্তা। ব্লুবেল ফুলের মাঝে নিজেদের সন্তানের ছবি পোস্ট করে জানান দেন, কিছু একটা ঘটতে চলেছে। যার মধুরেণ সমাপয়েৎ হল পরদিন দুপুরে।

এই বিয়ের ক্ষেত্রে এতটাই গোপনীয়তা বজায় রাখা হয়েছিল যে ১০, ডাউনিং স্ট্রিটের অফিসও নাকি শেষ মুহূর্ত পর্যন্ত কিছুই জানত না। ‘দ্য সান’ এবং ‘মেল অন সানডে’র সূত্র বলছে, ক্যাথিড্রালের কর্মীদের মাত্র আধঘণ্টা সময় দেওয়া হয়েছিল এই ‘রাজকীয়’ বিয়ের প্রস্তুতির জন্য। তবে করোনা বিধিনিষেধ কার্যকর থাকায়, মাত্র ৩০ জনই উপস্থিত ছিলেন সেখানে। সংক্রমণ রুখতে নাচের উপর নিষেধাজ্ঞা থাকলেও, নবদম্পতির ক্ষেত্রে শুধুমাত্র বিয়ের ঐতিহ্যবাহী ‘ফার্স্ট ডান্স’ অনুমোদন করা হয়।

শেষ পর্যন্ত বিয়েটা সারতে পারলেও, এখনই মধুচন্দ্রিমায় যাচ্ছেন না বরিস ও সাইমন্ডস। সামনের সপ্তাহেই কাজে যোগ দেবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। জুনে জি-৭ সম্মেলনেই প্রথম সস্ত্রীক দেখা যাবে বরিসকে। আর বিয়ের জাঁকজমক পার্টি হবে আগামী গ্রীষ্মে। তারিখও ঠিক। সেই ‘সেভ দ্য ডেট’। পরের বছর ৩০ জুলাই কোনও কাজ না রাখার জন্য আত্মীয়, বন্ধুদের কাছে কার্ড পাঠিয়েছেন স্বয়ং এই নবদম্পতি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lockdown, #UK, #Boris Johnson

আরো দেখুন