রাজ্য বিভাগে ফিরে যান

বাংলার সবার টিকাকরণ হলে তারপরই নিজে টিকা নেবেন মমতা?

May 31, 2021 | 2 min read

দেশের মধ্যে প্রথম মুখ্যমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়ই (Mamata Banerjee) প্রথম প্রধানমন্ত্রীর কাছে বিনামূল্যে করোনা টিকা দেওয়ার আর্জি জনিয়েছিলেন। সম্প্রতি তিনি নরেন্দ্র মোদীকে (Narendra Modi) চিঠি লিখে রাজ্যের জন্য ২০ লাখ টিকার আবেদন জানিয়েছেন। সরকারি দফতর ও আমলাদের জন্য করোনা টিকাকরণের (Covid Vaccine) উদ্যোগ নিলেও এখনও পর্যন্ত তিনি নিজে টিকা গ্রহণ করেননি। আগে আগে গত ১১ জানুয়ারি প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তিনি ভ্যাকসিন ও পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কিত রিপোর্টের কথাও জানতে চান।

গত একবছর ধরে করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিশেষ ভূমিকা পালন করতে দেখা গিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়কে। কখনও রাস্তায় বেরিয়ে দাগ কেটে শারীরিক দূরত্ববিধি বোঝানো। আবার কখনও মাস্ক বিলি হোক বা হাসপাতাল পরিদর্শন। সর্বক্ষেত্রেই ফ্রন্টলাইনে দেখা গিয়েছে তাঁকে। সম্প্রতি ইয়াস ঘূর্ণিঝড় পরবর্তী সময়ও একাধিক বন্যা বিধ্বস্ত এলাকায় পায়ে হেঁটে পরিদর্শন করতে দেখা যায় তাঁকে। তবে তিনি নিজে ভ্যাকসিন নেবেন কিনা, তা এখনও ঘোষণা করেননি। রাজ্য স্বাস্থ্য দফতরও জানিয়েছে, এখনও মুখ্যমন্ত্রী তাঁর টিকা নিয়ে কোনও সিদ্ধান্ত নেননি।

এখনও পর্যন্ত রাজ্যোর ১০ লাখ ৬ হাজার মানুষ করোনা টিকার প্রথম ডোজ পেয়েছেন। ৪ লাখ ২ হাজার মানুষ দুটি করে ডোজই নিয়েছেন। পর্যাপ্ত পরিমাণে ডোজ থাকলে প্রতিদিন ৪ লাখ ৭৫ হাজার করে ভ্যাকসিন প্রয়োজন বলে জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

দেশের ৩০ জেলার মুখ্যমন্ত্রীদের মধ্যে বাকি সকলেই অন্তত একটি করে ডোজ নিয়েছেন। এই তালিকায় সর্বশেষ নাম ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব (Biplab Kumar Deb)। মাত্র দিন দু’য়েক আগেই কোভিশিল্ডের প্রথম ভ্যাকসিন নিয়েছেন বিপ্লব। এর আগে তিনি নিজেও মারণ ভাইরাসে আক্রান্ত হন তিনি। বিপ্লব দেবের আগে ভ্যাকসিন নেওয়ার তালিকায় ছিলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। গত ৬ মে তিনি ভ্যাকসিনের প্রথম ডোজ দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid-19, #lock down, #covid 19 vaccine, #Mamata Banerjee

আরো দেখুন