দেশ বিভাগে ফিরে যান

করোনার জেরে বাতিল এবছরের সিবিএসই ও আইএসসি-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা

June 1, 2021 | < 1 min read

মঙ্গলবারই বাতিল হয়েছিল সিবিএসই-র (CBSE) দ্বাদশ শ্রেণির পরীক্ষা। এরপরই জানিয়ে দেওয়া হল আইএসসি (ISC) দ্বাদশ শ্রেণির পরীক্ষাও বাতিল করা হয়েছে। দ্য কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এগজামিনেশনস (CISCE) এই সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। তবে পড়ুয়াদের নম্বর কীভাবে দেওয়া হবে, তা এখনও চূড়ান্ত হয়নি। 

করোনা আবহে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত। এই বোর্ডের দশম শ্রেণির পরীক্ষা আগেই বাতিল হয়েছিল। এবার বাতিল হল ISC দ্বাদশ শ্রেণির পরীক্ষাও।

চলতি বছরের মাঝামাঝি থেকে ফের দেশজুড়ে চোখ রাঙাচ্ছে করোনা সংক্রমণ। কোভিডের দ্বিতীয় ঢেউ সামাল নিতে কার্যত নাকানিচোবানি খাচ্ছেন সকলে। বৃদ্ধ বা প্রৌঢ়দের তুলনায় এবার বেশিমাত্রায় আক্রান্ত হচ্ছেন তরুণ প্রজন্ম। সংক্রমণ রুখতে স্কুল-কলেজে তালা ঝুলছে।  সেই প্রভাব পড়ছে পরীক্ষাগুলিতেও। 

প্রসঙ্গত, গত এপ্রিল থেকেই দেশে ঝাঁপিয়ে পড়ে করোনার দ্বিতীয় ঢেউ। এরপর থেকে দ্রুত বাড়তে থাকে সংক্রমণ ও মৃত্যুর হার। অক্সিজেনের হাহাকার, হাসপাতালে বেডের ঘাটতি পরিস্থিতিকে আরও ভয়াবহ করে তোলে। পরিস্থিতি শোধরাতে লকডাউনের রাস্তায় হেঁটেছে বহু রাজ্যও। ধীরে ধীরে সংক্রমণের গতির গ্রাফ নিম্নমুখী হয়েছে।  দেশের ৩৪৪টি জেলায় আক্রান্তের হার ৫ শতাংশের নিচে নেমেছে। এবং ৭ মে দৈনিক আক্রান্তের যে সংখ্যা ছিল, তা কয়েক সপ্তাহে ৬৯ শতাংশ কমেছে। কিন্তু এতদসত্ত্বেও পড়ুয়াদের স্বাস্থ্য সম্পর্কে উদ্বিগ্ন অভিভাবক ও শিক্ষকরা। তাই সবদিক বিচার করেই CBSE ও ISC দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হল।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid19, #CBSE, #Isc

আরো দেখুন