রাজ্য বিভাগে ফিরে যান

নতুন যাত্রাপথে, অভিষেককে আশীর্বাদ দুই সুব্রতর

June 6, 2021 | 2 min read

দায়িত্ব পেয়েছেন বড়। সেই দায়িত্ব কীভাবে সামলাবেন, তা বুঝতে কোমর বেঁধে নেমে পড়েছেন একেবারে প্রথম দিন থেকে। তৃণমূলের (TMC) সর্বভারতীয় সাধারণ সম্পাদক হওয়ার পরদিনই দলের বিভিন্ন বর্ষীয়ান নেতাদের বাড়ি বাড়ি গিয়ে দেখা করলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। রবিবার দুপুরে দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের বাড়ি গিয়েছিলেন মিষ্টি নিয়ে। তাঁকে প্রণাম করার পাশাপাশি কেরিয়ারের নতুন অধ্যায় শুরুর আগে প্রয়োজনীয় পরামর্শ নিয়েছিলেন। আর সন্ধেবেলা বেরিয়ে গেলেন দলের রাজ্য সভাপতি এবং বর্ষীয়ান মন্ত্রীর বাড়ি। ভবানীপুর সুব্রত বক্সির কার্যালয়ে দেখা করে অভিষেক যান বালিগঞ্জে, সুব্রত মুখোপাধ্যায়ের বাড়ি।

ভবানীপুরের বকুলবাগান রোডে কার্যালয় তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সির (Subrata Bakshi)। বছরভর এই অফিস খোলা, কাজে ব্যস্ত ‘বক্সিদা’। রবিবার বলে ছুটি নয় মোটেও। তাই সুব্রত বক্সির বাড়িতে না গিয়ে রবিসন্ধ্যায় অভিষেক বন্দ্যোপাধ্যায় সোজা চলে গেলেন সুব্রত বক্সির পার্টি অফিসে। ছোটবেলা থেকে দেখে আসা তরুণ ছেলেটার এত বড় সাফল্যে উচ্ছ্বসিত দলের অভিজ্ঞ মহল। সেই মনোভাবই প্রকাশ্যে এল এদিন। অভিষেককে দেখামাত্র সুব্রত বক্সি তাঁকে একেবারে বুকে টেনে নিলেন। প্রণামের বিনিময়ে প্রথাগত আশীর্বাদী ভঙ্গিতে নয়, পুত্রস্নেহে আলিঙ্গন করেই সুব্রত বক্সি বুঝিয়ে দিলেন, আগামী দিনে তিনি সবরকমভাবে পাশে রয়েছেন। এতদিন যেভাবে গাইড করতেন, ভবিষ্যতেও তেমনই করবেন। সূত্রের খবর, অভিষেককে দেখে খানিকটা আবেগপ্রবণ হয়ে পড়েন সুব্রত বক্সি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সংগ্রামী দিনগুলির কথা বলেন। অভিষেক তাঁর সুস্থতা কামনা করে বলেন, ”তোমাকে অনেকদিন সুস্থ থাকতে হবে।”

এরপর রাত আটটা নাগাদ অভিষেক পৌঁছে যান রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী তথা দলের বহু ওঠাপড়া, অভিজ্ঞতার সাক্ষী সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) বালিগঞ্জের বাড়িতে। সেখানে তাঁরই জন্য যেন অপেক্ষায় ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। ফুলের তোড়া দিয়ে অভিষেককে স্বাগত জানান তিনি। উভয়ের মধ্যে কিছুক্ষণ কথাবার্তা হয়। এভাবে দলের বর্ষীয়ান নেতাদের বাড়ি গিয়ে আসলে ‘গুরুপ্রণাম’ সারছেন সদ্য তৃণমূল সর্বভারতীয় সাধারণ সম্পাদকের পদ পাওয়া বছর পঁয়ত্রিশের তরুণ, যাঁকে অহরহ ‘মুখ্যমন্ত্রীর ভাইপো’ – এই পরিচয়ের কাঁটা তাড়িয়ে বেড়ায়। কিন্তু এই সাফল্যের পর বোধহয় সেই কাঁটা হাসতে হাসতে উপড়ে ফেলবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#abhishek banerjee, #Subrata Mukherjee, #Subrata Bakshi

আরো দেখুন