উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

বিশ্ব পরিবেশ দিবসেই মালদহে ভেসে এলো যোগী রাজ্যের মৃতদেহ

June 6, 2021 | 2 min read

শেষপর্যন্ত আশঙ্কাই সত্যি হল। বাংলাতে গঙ্গায় ভেসে এল মৃতদেহ। আর সেটাও বিশ্ব পরিবেশ দিবসে। উত্তরপ্রদেশ-বিহারের আতঙ্ক নদী বেয়ে ঢুকে পড়ল বাংলায়। শনিবার মালদহের মানিকচকের ভূতনিতে গঙ্গায় ভেসে যাওয়া মৃতদেহ নিয়ে তীব্র চাঞ্চল্য ছড়াল জেলাজুড়ে। পুলিসের একটি দল মৃতদেহটি উদ্ধার করেছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, আরও একটি দেহ গঙ্গায় ভাসতে দেখেছেন তাঁরা। সেটি সত্যিই নদীতে ভাসছে কি না, তা খুঁজে দেখতে সক্রিয় হয়েছে পুলিস। উদ্ধার হওয়া মৃতদেহটিতে প্রবল পচন ধরায় সেটি চিহ্নিত করার মতো অবস্থায় নেই বলেই জানিয়েছেন জেলা পুলিস সুপার অলোক রাজোরিয়া। জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্ধার হওয়া দেহটির বিধি মোতাবেক ব্যবস্থা করা হবে। ঘটনায় প্রবল ক্ষোভ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

স্থানীয় বাসিন্দাদের বক্তব্য, এদিন সকালেই মানিকচকের কেশরপুরের বড় গঙ্গা দিয়ে দু’টি মৃতদেহ (dead body) ভাসতে দেখা গিয়েছে। একটি প্রবল স্রোতে ভেসে চলে গিয়েছে। দ্বিতীয়টি গঙ্গার ধারেই আটকে যায়। কেশরপুর কলোনির এক বাসিন্দা ভোলানাথ মণ্ডল দাবি করেন, মৃতদেহটি স্থানীয় কোনও বাসিন্দার নয়। কারণ, এলাকায় কেউই নিখোঁজ নন। তিনি আরও বলেন, ‘উত্তরপ্রদেশে (Uttar Pradesh) করোনা রোগীদের মৃতদেহ গঙ্গায় ভাসিয়ে দেওয়া হচ্ছে বলে শুনেছি। উদ্ধার হওয়া দেহটি তেমনই কোনও করোনায় মৃতের দেহ কি না তা নিয়ে আমরা চরম আতঙ্কে রয়েছি।’

আরেক স্থানীয় বাসিন্দা হীরেন মাহাত বলেন, মানিকচকের উপর দিয়ে যে গঙ্গা প্রবাহিত হয়েছে তা সরাসরি উত্তরপ্রদেশ ও বিহার থেকে জলরাশি বহন করে আনে। ফলে যে মৃতদেহ দু’টি ভেসে এসেছে, সেগুলি ওই দুই রাজ্য থেকেই আসতে পারে। কেশরপুরের বাসিন্দাদের আরও দাবি, সম্প্রতি গঙ্গায় জলস্তর বৃদ্ধির কারণেই মৃতদেহ ভেসে আসতে দেখা যাচ্ছে।

গ্রামবাসীদের বক্তব্যকে সমর্থন করেছেন সিপিএমের শ্রমিক সংগঠন সিটুর জেলা সম্পাদক তথা মানিকচকের বাসিন্দা দেবজ্যোতি সিনহা। তিনি বলেন, ‘যে মৃতদেহটি ভেসে গিয়েছে, সেটি প্লাস্টিকে মোড়া ছিল।’

গোটা ঘটনায় তীব্র আতঙ্কে মানিকচকের বাসিন্দারা। নদীতে মাছ ধরতে যাওয়া তো দূরের কথা, কেউ স্নান করতে যেতেও ভরসা পাচ্ছেন না। সকলের মনেই করোনায় আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। উল্লেখ্য, এর আগেও গঙ্গার বিস্তীর্ণ অংশ জুড়ে মৃতদেহের খোঁজে নজরদারি চালাচ্ছিল সাধারণ ও পুলিস প্রশাসন। সেই তল্লাশি এদিন থেকে আরও জোরদার করা হয়েছে।

মালদহের (Malda) জেলাশাসক রাজর্ষি মিত্র বলেন, মানিকচকের ভূতনিতে গঙ্গা থেকে একটি মৃতদেহ উদ্ধার হয়েছে। তবে দ্বিতীয় কোনও দেহের কথা জানা নেই। উদ্ধার হওয়া দেহের করোনা পরীক্ষার নির্দেশ নেই। অস্বাভাবিক দেহ উদ্ধারের পরে পুলিস প্রয়োজনীয় ব্যবস্থা নিচ্ছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Uttar Pradesh, #world environment day

আরো দেখুন