কলকাতা বিভাগে ফিরে যান

অবসরের পরের দিনই পেনশন সহ যাবতীয় পাওনা পাবেন কলকাতা পুরসভার কর্মীরা

June 6, 2021 | < 1 min read

হয়রানি ঠেকাতে এবার তৎপর হল কলকাতা পুরসভা। অবসরের পরের দিনই পেনশন (pension) সহ যাবতীয় পাওনা পাবেন কলকাতা পুরসভার কর্মীরা, এমনটাই ঘোষণা করলেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এমনকী জানানো হয়েছে কর্মরত অবস্থায় কোনও কর্মীর মৃত্যু হলে পরের দিনই অনলাইনে যাবতীয় পাওনার জন্য আবেদন করতে পারবে পরিবারের সদস্যরা।

প্রসঙ্গত, প্রতি শনিবার ‘Talk to KMC’ নামে একটি প্রোগ্রাম হয়। যেখানে সরাসরি ফিরহাদ হাকিম কলকাতার নাগরিকদের সঙ্গে কথা বলেন। আজ সেখানে ফোন করেন গড়িয়ার এক মহিলা। তিনি জানান, তাঁর স্বামী কলকাতা পুরসভার কর্মী ছিলেন। গতবছর ডেঙ্গুতে তাঁর মৃত্যু হয়েছিল। কিন্তু দীর্ঘদিন পেরিয়ে গেলেও পাওনা টাকা এখনও কিছু পাননি। আর এই কথা শোনা মাত্রই দায়িত্বপ্রাপ্ত কর্মীদের ওপর ক্ষুব্ধ হন ফিরহাদ। ফোনের এপার থেকেই তিনি ওই মহিলাকে বলেন, আগামী মঙ্গলবারের মধ্যে যাবতীয় পাওনা তিনি পেয়ে যাবেন। আর এরপরই তিনি জানান, অবসর গ্রহণের পরের দিনই পেনশন সহ যাবতীয় পাওনা টাকা পেয়ে যাবেন কর্মীরা। কর্মরত অবস্থায় কোনও কর্মীর মৃত্যু হলে পরের দিনই অনলাইনে আবেদন করা যাবে। যত দ্রুত সম্ভব ওই বকেয়া টাকা পরিবারের হাতে তুলে দেওয়া হবে বলেও জানান তিনি।

ওই অভিযোগের পরই কমিশনার বিবেক কুমারকে গোটা বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন ফিরহাদ হাকিম। তার সঙ্গে তিনি এও বলেন, মানুষের হয়রানি যাতে না হয় সেই জন্যই কলকাতা পুরসভার কর্মীরা অবিরত কাজ করে চলেছেন। কিন্তু তাঁদের এত সমস্যা, দীর্ঘদিন ধরে এভাবে চলতে পারে না। প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#pension, #KMC, #firhad hakim

আরো দেখুন