উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

জলপাইগুড়িতে মহিলাদের জন্য চালু হল ১৫০ বেডের কোভিড হাসপাতাল

June 7, 2021 | 2 min read

রাজ্যে অন্যত্র সংক্রমণ কিছুটা কমলেও জলপাইগুড়ির চিত্র ভিন্ন। জেলায় করোনার দৈনিক সংক্রমণ ৬০০’র গণ্ডি ছাড়িয়ে যাচ্ছে। জেলায় মৃত্যুর সংখ্যা এখনও পর্যন্ত ৪০৯। এরমধ্যে শনিবার করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন ১২ জন। উদ্ভূত এই পরিস্থিতিতে মহিলাদের জন্য পৃথকভাবে রবিবার ১৫০ বেডের একটি কোভিড হাসপাতাল চালু করল জেলা স্বাস্থ্যদপ্তর। নতুন কোভিড হাসপাতাল খোলা হয়েছে জলপাইগুড়ি (Jalpaiguri) সুপার স্পেশালিটি হাসপাতালের উল্টোদিকে বহুতল বিশিষ্ট নাইট শেল্টারে।

জেলা স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, এতদিন পুরুষদের পাশাপাশি মহিলাদেরও বিশ্ববাংলা ক্রীড়াঙ্গণের কোডিভ হাসপাতালে (covid hospital) রেখে চিকিৎসা চলছিল। এখন থেকে নতুন করে যেসব মহিলা আক্রান্ত হবেন, তাঁদের নতুন এই হাসপাতালে ভর্তি করা হবে। যাঁরা এখন বিশ্ববাংলার কোভিড হাসপাতালে ভর্তি আছেন, তাঁদের সেখানেই চিকিৎসা চলবে।

হাসপাতালের ভারপ্রাপ্ত সুপার ডাঃ রাহুল ভৌমিক বলেন, নতুন হাসপাতালে প্রতিটি বেডের সঙ্গে রয়েছে পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা। হাসপাতালে ১৫০টির মধ্যে ৩০টি বেড নিয়ে করা হয়েছে হাই ডিপেন্ডেন্সি ইউনিট। বাকিগুলি সাধারণ বেড।

প্রসঙ্গত, জলপাইগুড়ি সদরে বিশ্ববাংলা ক্রীড়াঙ্গণে এতদিন মহিলা ও পুরুষ উভয়ের চিকিৎসা হচ্ছিল। কিন্তু, দিন দিন মহিলা কোভিড রোগীর সংখ্যা বাড়তে থাকায় সম্প্রতি নতুন করে একটি হাসপাতাল চালুর সিদ্ধান্ত নেয় জেলা স্বাস্থ্যদপ্তর। বিশ্ববাংলার হাসপাতালে ৩৫০টি বেড আছে। মহিলা কোভিড হাসপাতালে ১৫০টি বেড নিয়ে সর্বমোট ৫০০টি বেডের এবার ব্যবস্থা করা হল জেলা সদরে।

গতবছর প্রথম পর্যায়ের করোনা ঢেউ সামলাতে বিশ্ববাংলা ক্রীড়াঙ্গণে একটি কোভিড হাসপাতাল চালু করা হয়েছিল। পরিস্থিতির উন্নতি হওয়ায় ওই হাসপাতাল কার্যত করোনা রোগী মুক্ত হয়েছিল। কিন্তু, রাজ্যে নির্বাচন প্রাক্‌পর্বে ও নির্বাচন শেষে করোনা পরিস্থিতি ঘোরালো হয়ে ওঠে। যদিও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের উত্তরবঙ্গের অফিসার অন স্পেশাল ডিউটি ডাঃ সুশান্তকুমার রায় আশা প্রকাশ করে জানিয়েছেন, সংক্রামিতদের সংখ্যা বাড়লেও কিছুদিনের মধ্যে জেলার সংক্রমণ বাগে আসবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#jalpaiguri, #Covid Hospital

আরো দেখুন