উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

চালু করা অ্যাম্বুলেন্সের কাগজপত্র ঠিক নেই, বিতর্কে নিশীথ

June 10, 2021 | 2 min read

করোনা রোগী সহ সাধারণ রোগীদের হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য ফ্রিতে পরিষেবা চালু করেছেন কোচবিহারের বিজেপি (BJP) এমপি নিশীথ প্রামাণিক (Nishith Pramanik)। গত শুক্রবার দলের কোচবিহার জেলা পার্টি অফিসের সামনে থেকে এমপি অ্যাম্বুলেন্স পরিষেবার উদ্বোধন করেন। অ্যাম্বুলেন্সে (ambulance) সাঁটা রয়েছে নিশীথবাবুর ছবিও। অথচ এমপি’র চালু করা অ্যাম্বুলেন্সটির কাগজপত্রই ঠিকঠাক নেই। মোটর ভেহিকেল দপ্তরে ট্যাক্স বহুদিন ধরেই বকেয়া। বিমাও নেই, এমনকী গাড়ির স্বাস্থ্য পরীক্ষার করার পর পরিবহণ দপ্তর থেকে গাড়ি চলাচলের জন্য যে ফিটনেস সার্টিফিকেট দেওয়া হয় সেটার মেয়াদও দেড়বছর আগে শেষ হয়ে গিয়েছে। বিষয়টি জানাজানি হতেই শোরগোল পড়ে গিয়েছে। যা বিড়ম্বনায় ফেলেছে জেলার বিজেপি নেতৃত্বকেও।

কোচবিহার জেলা পরিবহণ দপ্তর জানিয়েছে, অ্যাম্বুলেন্সটির রেজিস্ট্রেশন নম্বর ডব্লুবি ৬৩এ ৫২৬৪। গাড়িটির ফিটনেসের বৈধতা শেষ হয়ে গিয়েছে ১২ নভেম্বর ২০১৯ সালে। বিমার বৈধতা ছিল ১১ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত। আর মোটর ভেহিকেল ট্যাক্স ২০১৯ সালের নভেম্বর মাসের পর আর দেওয়া হয়নি। এখন প্রশ্ন উঠেছে, যে গাড়ির ফিটনেস নেই, ট্যাক্স বকেয়া,বিমার বৈধতাও শেষ হয়েছে সেই গাড়িটি কীভাবে একজন দায়িত্বশীল জনপ্রতিনিধি চালু করলেন? শুধু তাই নয়, গাড়িতে তাঁর ছবিও ব্যবহার করা হয়েছে। কোচবিহারের আঞ্চলিক পরিবহণ আধিকারিক আশুতোষ রায় বলেন, গাড়িটির ফিটনেস, ইন্সুরেন্স ও ট্যাক্সের বৈধতার মেয়াদ অনেক আগেই শেষ হয়ে গিয়েছে। ফিটনেস সার্টিফিকেট না নিয়ে রাস্তায় গাড়ি চললে তা নিয়ম বিরুদ্ধ। তৃণমূল কংগ্রেসের কোচবিহার জেলা সভাপতি পার্থপ্রতিম রায় বলেন, নিশীথ প্রামাণিক সবসময়ে চান সংবাদ শিরোনামে আসতে। কিছুদিন আগে কোচবিহার রাজবাড়ি প্রাঙ্গণ সাফাই করার নামে নোংরা ফেলে নিজেরাই তা পরিষ্কারের করে ভিডিওগ্রাফি করেছেন। সেবার সমালোচনার মুখে পড়েও একই ‘ভুল’ এবারও করলেন। অ্যাম্বুলেন্স পরিষেবা চালু করেও তিনি বিতর্ক উস্কে দিয়েছেন। আসলে উনি মানুষের সেবার জন্য নয়, নিজের প্রচার চাইতে এসব করছেন বলে অভিযোগ উঠছে।

যদিও এ বিষয়ে এমপি’কে বুধবার একাধিকবার টেলিফোন করা হলেও ফোন রিসিভ করেননি। মেসেজ করা হলেও উত্তর মেলেনি। তাই তাঁর বক্তব্য মেলেনি। তবে বিজেপির জেলা সভাপতি মালতী রাভা রায় বলেন, এমপি নিজের উদ্যোগে সেটি চালু করেছেন। ওই অ্যাম্বুলেন্স চালুর বিষয়ে আমাকে কেউ কিছু জানায়নি। বিষয়টি খোঁজ নিয়ে দেখব। এ মাসের ৪ তারিখ কোচবিহার শহরে বিজেপির জেলা পার্টি অফিসের সামনে করোনা রোগী সহ অন্যান্য রোগীদের হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য এমপি অ্যাম্বুলেন্সটির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিজেপির জেলা কনভেনর অভিজিৎ বর্মন, মহিলা মোর্চার জেলা সভানেত্রী মালতী ইশোর সহ অন্যান্যরা। উদ্বোধনের সময়ে এমপি বলেছিলেন, জেলার যেকোনও প্রান্তের রোগী বিনামূল্যে অ্যাম্বুলেন্স পরিষেবা পাবেন। কিন্তু, পরিষেবা চালুর পর ওই অ্যাম্বুলেন্সটি নিয়ে খোঁজখবর শুরু হতেই চক্ষু চড়কগাছ হয়ে যায়। বেরিয়ে আসে এসব চাঞ্চল্যকর তথ্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#Nishith Pramanik, #bjp, #Ambulances

আরো দেখুন