কলকাতা বিভাগে ফিরে যান

রাজ্যপাল চুপ, প্রেসিডেন্সির উপাচার্যের মেয়াদ বৃদ্ধি করলো রাজ্য সরকারই

June 11, 2021 | < 1 min read

রাজ্যপাল তথা আচার্য জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankhar) কাছ থেকে কোনও সাড়া না পেয়ে প্রেসিডেন্সির উপাচার্য পদে ২ বছরের মেয়াদ বৃদ্ধি করা হল অনুরাধা লোহিয়ার। বৃহস্পতিবারই তাঁর মেয়াদ শেষ হচ্ছিল। এর আগে রাজ্যপালকে মেয়াদ বৃদ্ধির বিষয়ে চিঠি দেয় রাজ্য সরকার। কিন্তু শেষ দিন পর্যন্ত তার কোনও উত্তর না আসায়, আইন মেনে রাজ্য সরকারই অনুরাধা লোহিয়ার মেয়াদ বৃদ্ধি করে দেয়।

২০১৪ সালের ২ মে প্রথম বার উপাচার্যের দায়িত্ব গ্রহণ করেছিলেন অনুরাধা লোহিয়া (Anuradha Lohia)৷ যদিও সে বার প্রেসিডেন্সির (Presidency University) উপাচার্য সার্চ কমিটির তালিকায় প্রথম নামটি ছিল পদার্থবিদ সব্যসাচী ভট্টাচার্যের৷ কিন্তু তিনি দায়িত্ব নিতে রাজি না হওয়ায়, দায়িত্ব পান অনুরাধা লোহিয়া৷ তাঁর প্রথম ৪ বছরের কার্যকালেই একাধিক বিতর্ক তৈরি হয়। তবে সে সব পার করে তাঁর মেয়াদও বৃদ্ধি পেয়েছে। আরও একবার রাজ্য সরকার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় পরিচালনার ভার তাঁর উপরই দিল।

নিয়ম মতো এ ক্ষেত্রে মেয়াদ বৃদ্ধির জন্য রাজ্যপাল তথা আচার্যের কাছে উপাচার্যের মেদা বৃদ্ধির সুপারিশ পাঠাতে হয়। রাজ্য সরকার সেই নিয়ম মেনে আগেই অনুরাধা লোহিলার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে মেদার বৃদ্ধির সুপারিশ করে। কিন্তু রাজ্যপালের কাছ থেকে কোনও উত্তর আসেনি বৃহস্পতিবার। আবার রাজ্য সরকার চাইলে উপাচার্যের মেয়াদ বৃদ্ধি করতে পারে। সেই নিয়ম মেনেই রাজ্য সরকার উপাচার্য পদে অনুরাধা লোহিয়ার মেদায় বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#presidency university, #Anuradha Lohia

আরো দেখুন