রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে আরও ৯টি নার্সিং কলেজ, তিন বছরে ১০ হাজার নার্স তৈরি হবে

June 16, 2021 | 2 min read

রাজ্যে  আরও ন’টি নার্সিং কলেজ (Nursing College) তৈরি করা হচ্ছে। নার্সিংয়ের আসন বাড়ছে আরও ৬৪০টি। এমনই সিদ্ধান্ত নিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সরকার। যে ন’টি জায়গায় কলেজগুলি হচ্ছে, সেগুলি হল কালিম্পং, সাগর দত্ত মেডিক্যাল কলেজ, তমলুক, উলুবেড়িয়া, হাওড়া, ডায়মন্ডহারবার, মুর্শিদাবাদ, মালদহ এবং শান্তিনিকেতনে। এই জায়গাগুলির কোথাও মেডিক্যাল কলেজে, কোথাও জেলা বা সুপারস্পেশালিটি হাসপাতালে (Super Speciality Hospital) এই নার্সিং কলেজগুলি হবে। তবে কালিম্পংয়ে এই নার্সিং কলেজটি হবে হবে কালিম্পং স্কুলে। সেজন্য এলাকা দেখে এসেছেন স্বাস্থ্যকর্তারা।

এছাড়া এএনএম আসনও বাড়াচ্ছে সরকার। বর্তমানে ছ’টি নার্সিং স্কুলে এএনএম পড়ানো হয়। মোট আসন পাঁচশোর বেশি। বাড়বে আরও পাঁচশো। কোথায় এবং কত সংখ্যায় বাড়ানো হবে, লকডাউন উঠলেই টিম যাবে বিভিন্ন জেলায়। সবমিলিয়ে শুধু এবছরের মধ্যেই এক হাজারেরও বেশি নার্সিং আসন বাড়তে চলেছে। এর মধ্যে বিএসসি, পোস্ট বেসিক, এমএসসি প্রভৃতি আসন রয়েছে। এই বছরই এইসব জায়গায় পড়াশোনা শুরু করে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।


স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে চাহিদার সঙ্গে জোগানের সামঞ্জস্য রাখতেই এই সিদ্ধান্ত, এমনই জানিয়েছেন এক পদস্থ কর্তা। তিনি বলেন, আমাদের লক্ষ্য, অন্তত প্রতি তিনবছর অন্তর ১০ হাজার নার্স তৈরি করা। নার্সিংয়ে বাংলাকে সম্পূর্ণ স্বয়ম্ভর করতে হবে। নিজ সরকারি হাসপাতালগুলিতে যেন স্থানীয় নার্সদের কাজের অভাব না হয়। প্রসঙ্গত, ২০১১ সালে প্রথম ক্ষমতায় এসে স্বাস্থ্যক্ষেত্রে যে দু’টি ক্যাডারে সবচেয়ে বেশি সরকারি নিয়োগ হয়েছে, তার মধ্যে অন্যতম হল স্টাফ নার্স। ফি বছর চার-পাঁচ হাজার নার্স নিয়োগ করা হচ্ছে।
স্বাস্থ্য দপ্তর সূত্রের খবর, এএনএম দুই এবং জিএনএম তিন বছরের নার্সিং পাঠ্যক্রম। সেখানে বিএসসি চার বছরের, সরকারি নার্সিং কর্মীদের জন্য পোস্ট বেসিক দু’বছরের এবং এমএসসি নার্সিং দু’বছরের পাঠ্যক্রম। এর মধ্যে রাজ্যে সবচেয়ে বেশি ২৭৫২টি আসন আছে জিএনএম পাঠ্যক্রমেই। বিএসসি নার্সিংয়ে ১৩৩০টি, পোস্ট বেসিক পাঠ্যক্রমে আসন ৫৬৫টি এবং এমএসসিতে ২৮৫টি। প্রস্তাবিত ন’টি কলেজ হলে রাজ্যে সরকারি নার্সিং কলেজের সংখ্যা বেড়ে হবে ২৩টি। এর মধ্যে ১০টিতে এমএসসি এবং ন’টি পোস্ট বেসিক পড়ানো হবে। এখনই প্রাইভেট নার্সিং কলেজ রয়েছে ৪৪টি। তার মধ্যে বেশ কয়েকটিকে গত এক থেকে দু’ বছরের মধ্যে ছাড়পত্র দিয়েছে সরকার।

এদিকে ছ’টি এএনএম স্কুল ছাড়াও রাজ্যে সরকারি নার্সিং স্কুলের সংখ্যা ৩৯টি। আছে ৬৮টি প্রাইভেট নার্সিং স্কুলও। সবমিলিয়ে ১০৭টি নার্সিং স্কুল আছে। স্বাস্থ্যভবনের ওই কর্তা জানান, প্রস্তাবিত কলেজ এবং স্কুলগুলি বাড়লে রাজ্যে প্রতি তিনবছর অন্তর ১০ হাজারের বেশি নার্স তৈরি করা সম্ভব হবে। যেভাবে স্বাস্থ্য পরিকাঠামো বাড়ছে, এই সংখ্যক নার্স তৈরি করতে  না পারলে পরিষেবা দিতে নাভিশ্বাস উঠবে। সমালোচনা বাড়বে। পাশাপাশি এটাও ঘটনা গরিব, নিম্নবিত্ত, মধ্যবিত্ত ঘরের মেয়েরা কষ্ট করে সরকারি জায়গায় নার্সিং পড়ল, আর আমরা চাকরি দিতে পারলাম না, তেমনও যেন না হয়। তাই ভারসাম্য রেখে চলছি আমরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #nurses, #nursing college

আরো দেখুন