কলকাতা বিভাগে ফিরে যান

দ্রুত গন্তব্যে পৌঁছে যেতে কলকাতায় রোপওয়ে চালুর পরিকল্পনা

June 19, 2021 | < 1 min read

সময় কম দ্রুত অফিস পৌঁছাতে হবে কিন্তু কলকাতার (kolkata) রাস্তায় যা জ্যাম তাতে একটু দেরিতে বেড়ালেই সময়ে অফিস পৌঁছানোর কথা ভুলে যেতে হয়। কলকাতার অনেক জায়গাতেই নেই মেট্রো পরিষেবা। গতি সেই বাস বা মেট্রো। তবে আর চিন্তা নেই। রাস্তায় জ্যাম এড়িয়ে গন্তব্য স্থলে দ্রুত পৌঁছে দেওয়ার লক্ষ্যেই এগাচ্ছে কলকাতা। বুধবার কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানিয়েছেন দ্রুত পৌঁছে যেতে আগামী দিনে রোপওয়ে (ropeway) এবং মনোরেল চালু করার কথা ভাবা হচ্ছে।

রাজ্য পরিবহণ দফতর চাইছে নাগরিকদের সময় বাঁচাতে এবং তার সঙ্গে গণপরিবহণে গতি আনতে। তাই রোপওয়ে এবং মনোরেল চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই দুই পরিবহণ ব্যবস্থা গড়ে তোলার জন্য ইতিমধ্যেই বিশ্বব্যাঙ্ককে প্রস্তাব দেওয়া হয়েছে বলেই জানিয়েছেন পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। রোপওয়ে এবং মনোরেল চালু হলেই মমতার সরকারের মাথার মুকুটে উঠবে আরও এক নয়া পালক। এই প্রকল্পকে ২০১৫ সালের মার্চ মাসে প্রথম ছাড় ছাড় দেন ফিরহাদ হাকিম (Firhad Hakim)। গত পাঁচ বছরের বেশি সময় ধরেই এই কর্মসূচীর পরিকল্পনা চালাচ্ছে রাজ্য সরকার।

শিয়ালদহ থেকে ফেয়ারলি প্লেস এবং হাওড়া থেকে নবান্ন এই দুটি পথেই রোপওয়ে এবং মনোরেল চালু করার কথা ভাবা হয়েছে। মানুষের সুরক্ষা নিয়ে চিন্তা করার জন্যই এত বেশী সময় লাগছে। পরিবহণ মন্ত্রী জানিয়েছেন এই প্রকল্পের জন্য প্রতি কিলোমিটার পথ তৈরিতে খরচ হতে পারে ২০ কোটি টাকা। আগামী দিনে রাজ্য সরকার রোপওয়ে এবং মনোরেল পরিষেবা চালু করতে পারলে সময় বাঁচিয়ে অনেকেই নিজের গন্তব্যে দ্রুত পৌঁছাতে পারবেন। থাকবে না যানজটের সম্ভাবনা সেই সঙ্গে কলকাতায় দূষণের মাত্রাও অনেকটাই কমবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #ropeway

আরো দেখুন