দেশ বিভাগে ফিরে যান

মোদীর আমলে সংসদীয় কমিটির গুরুত্ব হ্রাস, আক্রমণ তৃণমূলের

June 20, 2021 | < 1 min read

গণতন্ত্রের (Democracy) অন্যতম গুরুত্বপূর্ণ স্তম্ভ হল সংসদ (Parliament) বা আইনসভা। দেশের নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করার পাশাপাশি আইন প্রণয়ন করে সরকারের নীতিকে একটি স্পষ্ট দিশা দেখায় সংসদ। যে কোনও আইন পাশ করতে গেলে একটি প্রক্রিয়া থাকে, যার মধ্যে অন্যতম সংসদীয় কমিটিতে আলোচনা। কিন্তু মোদী জমানায় এই কমিটিগুলিকে কার্যত অকেজো করে রাখতে চাইছে সরকার।

সংসদীয় কমিটিগুলির গুরুত্ব হ্রাস করার এই অভিপ্রায়ের বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল (TMC)। কোন বছরে কত শতাংশ বিল সংসদের এই কমিটিগুলিতে পাঠানো হয়েছে সেই তথ্য দিয়ে তৃণমূলের পক্ষ থেকে টুইট করেন ডেরেক ও’ব্রায়েন (Derek O Brien)। তাঁর দাবি, চতুর্দশ লোকসভায় ৬০% বিল পাঠানো হয়েছিল কোনও না কোনও সংসদীয় কমিটির কাছে। পঞ্চদশ লোকসভায় (Loksabha)এই সংখ্যা ভরে দাঁড়ায় ৭১ শতাংশে। এই ২ লোকসভায় ক্ষমতায় ছিল ইউপিএ (UPA)।

অন্যদিকে, এনডিএর (NDA) শাসনকালে ষোড়শ লোকসভায় ২৫ শতাংশ বিল গেছে কোনও না কোনও সংসদীয় কমিটির কাছে। সপ্তদশ লোকসভায়, গত বছর ডিসেম্বর মাস অবধি এই সংখ্যা মাত্র ১১%। পাশাপাশি, লকডাউনের জন্য গত ৪ মাসে কোনও সংসদীয় কমিটির বৈঠক হয়নি। এছাড়াও, ষোড়শ লোকসভা ও পঞ্চদশ লোকসভার স্ট্যান্ডিং কমিটির (Standing Committee) বৈঠকের সময় তুলনা করলে দেখা গেছে ষোড়শ লোকসভায় প্রায় ১৪৫ ঘন্টা কম বৈঠক হয়েছে।

ডেরেকের কথায়, সংসদকে উপহাসের পাত্র বানিয়ে তোলা হচ্ছে:

TwitterFacebookWhatsAppEmailShare

#tmc, #Derek O Brien, #Modi, #Parliament

আরো দেখুন