উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

ভিস্তাডোম কোচের মাধ্যমে দেখা যাবে ডুয়ার্সের সৌন্দর্য

June 23, 2021 | 2 min read

আরাকু ভ্যালি রেলপথ, কাশ্মীর ভ্যালি রেলপথ বা ইউনেসকোর হেরিটেজ তকমা পাওয়া দার্জিলিং হিমালয় টয়ট্রেনের সঙ্গে এক আসনে বসতে চলেছে বামনহাট-শিলিশুড়ি প্যাসেঞ্জার। শুনতে অবিশ্বাস্য লাগলেও আগামী আগস্ট থেকে ডুয়ার্সের সবুজ জঙ্গল চিরে যাওয়া রেলপথে এই প্যাসেঞ্জার ট্রেনে পর্যটকদের জন্যে জুড়ছে ভিস্তাডোম কোচ (Vistadome coach)। ফলে পূর্ণিমার সন্ধ্যায় বা ভরা বর্ষায় ট্রেনে বসে ডুয়ার্সের জঙ্গলকে তারিয়ে-তারিয়ে উপভোগ করার সুযোগ পাবেন রেলযাত্রীরা।

শুধু তাই নয়, ভাড়ার ও শর্তের কারণে দার্জিলিং- এর টয়ট্রেনের ভিস্তাডোম কোচ পর্যটকদের নাগালের বাইরে হলেও ডুয়ার্সের (Dooars) পথে ভিস্তাডোমে তারা অনেক সহজে টিকিট কাটতে পারবেন। ভাড়াও থাকছে আমজনতার নাগালে মধ্যে। সেইসঙ্গে বেশ কিছু সুবিধাও দিতে চলেছে উত্তর- পূর্ব সীমান্ত রেল|

উত্তর- পূর্ব সীমান্ত রেলের চিফ পাবলিক রিলেশন অফিসার শুভানন চন্দ বলেন, “ভিস্তাডোম কোচ চালু হলে পর্যটনের বিকাশ ঘটবে। টয়ট্রেন যেমন দার্জিলিংয়ের পর্যটনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে তেমনি ভিস্তাডোম কোচ ডুয়ার্সের পর্যটন বিকাশে সহযোগিতা করবে। তবে, প্রাথমিকভাবে যেসব নির্দেশিকা রয়েছে ভিস্তাডোম কোচ এসে পৌঁছানোর পর নিয়ম কিছুটা পরিবর্তন হতে পারে।”

এখনও পর্যন্ত করোনা সংক্রান্ত বিধিনিষেধের জেরে রাজ্যে ট্রেন চলাচল, স্বাভাবিক হয়নি। তবে, সংক্রমণের হার ক্রমশ কমতে থাকায় ট্রেনের সংখ্যা বাড়ছে। এই পরিস্থিতিতে পরবর্তীতে বামনহাট-শিলিগুড়ি প্যাসেঞ্জার চালু হলে তার সঙ্গে ভিস্তাডোম কোচ জোড়ার পরিকল্পনা রয়েছে রেলের। ডুয়ার্সের এই রেলপথের সৌন্দর্যের কথা মাথায় রেখে বহু আগেই ভিস্তাডোম কোচের জন্য আবেদন জানিয়েছিল উত্তর-পূর্ব সীমান্ত রেল কর্তৃপক্ষ। জুলাইতেই সেই কোচ আসছে, এমন নিশ্চয়তা পাওয়ায় আলিপুরদুয়ার ডিভিশনের রেল কর্তারাও খুশি। তাদের ধারণা, পরিস্থিতি স্বাভাবিক হলে রেলপথে পর্যটকদের ঢল নামবে।

তবে, আগস্ট মাস থেকে তা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে। বামনহাট থেকে সকাল ৮.৩০ মিনিটে বামনহাট-_শলিগুড়ি প্যাসেঞ্জার ছেড়ে ১২টা নাগাদ আলিপুরদুয়ার পৌঁছবে। তারপর ১২.৫০ মিনিটে আলিপুরদুয়ার জংশন থেকে যাত্রা করে সন্ধ্যা ৬.৩০ মিনিটে শিলিগুড়ি পৌঁছবে। কাচের বিশাল জানালা, মাথার ওপর ছাদের অনেকটা কাঁচের তৈরি। শীততাপ নিয়ন্ত্রিত এই কোচে ডুয়ার্সের সৌন্দর্য দেখতে ভাড়া পড়বে ৭৫০ টাকা। জন্মদিন বা বিবাহবার্ষিকীর মতো কোনও অনুষ্ঠানের জন্যও ৫০ হাজার টাকায় বুক করা যাবে ৪২ আসনের ভিস্তাডোম কোচ।

যাত্রীদের খাবারের ব্যবস্থা করবে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড টুরিজম কর্পোরেশন(আইআরসিটিসি)। তবে খাবারের দাম আলাদা দিতে হবে। জন্মদিন বা বিবাহবার্ষিকীর জন্য বুক করলে স্পেশাল ব্যবস্থা করবে রেল। ভিস্তাডোমের পর্যটকরা যাতে ট্রেন ছাড়াও সড়কপথে ঘুরতে যেতে সমস্যায় না পড়েন বা অতি সহজেই হোটেল বুকিং করতে পারেন তার জন্যেও আইআরসিটিসি’র মাধামে রেল সহযোগিতা করবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Vistadome coach, #dooars

আরো দেখুন