দেশ বিভাগে ফিরে যান

৫ লক্ষ বেতনের ৩ লক্ষ টাকা ট্যাক্সে চলে যায়, এর থেকে শিক্ষকের বেতন বেশি হয়, বিতর্কিত মন্তব্য রাষ্ট্রপতির

June 27, 2021 | 2 min read

দেশের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের পর, এই প্রথমবার কোনও রাষ্ট্রপতি ট্রেনে সফর করলেন। দেশের অন্যতম ভিভিআইপি বিমান এয়ার ইন্ডিয়া ওয়ান তাঁর জন্য বরাদ্দ থাকলেও, রাইসিনা হিলসে কড়া নিরাপত্তা বলয় সর্বদা তাঁকে মুড়ে রাখলেও, রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের (ram nath kovind) শিকড় কিন্তু গ্রাম। রাষ্ট্রপতি পদে শপথ নেওয়ার পর এই প্রথমবার নিজের জন্মভিটেতে ঘুরতে গেলেন দেশের রাষ্ট্রপতি।

উত্তরপ্রদেশের কানপুর দেহাতের পরাউঙ্খ গ্রাম হল রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের গ্রাম। ২৫ শে জুন দিল্লির সফদারগঞ্জ স্টেশন থেকে জন্মভিটের উদ্দেশ্যে রওনা নিয়েছিলেন রাষ্ট্রপতি। শুক্রবার সন্ধ্যে ৬ টা বেজে ১০ মিনিটে কানপুরের দেহাত জেলার ঝিঝাক রেলস্টেশনে রাষ্ট্রপতির স্পেশাল ট্রেন এসে পৌঁছায়। প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালামের পর, দীর্ঘ ১৫ বছর পর প্রথমবার দেশের কোন রাষ্ট্রপতি ট্রেনে সফর করলেন।

পূর্বেও অনেকবার এখানে আসার ইচ্ছা প্রকাশ করলেও, নানান অসুবিধার কারণে তিনি আসতে পারেননি। গ্রামের মাটিতে পা রেখেই তিনি বলেন, ‘আপনাদের সকলের আশির্বাদ নিতে আমি এখানে এসেছি’। তিনি বলেন, ‘এই রেল স্টেশনের সঙ্গে জড়িত প্রতিটি কথা আমার মনে আছে। অনেকেই বলেন যে, আমি যখন এমপি ছিলাম, তখন এই ষ্টেশনে ট্রেন থামত। কিন্তু এখন আর থামে না। সম্ভব এটা করোনা আবহের কারণেও হতে পারে। তবে আসতে আসতে সব ঠিক হয়ে যাবে’।

তিনি আরও বলেন, ‘আমি কিন্তু আপনাদের থেকে কখনই দূরে নেই। কিছু প্রোটকলের কারণে আমাকে আপনাদের থেকে দূরে থাকতে হয়। তবে আপনারা সর্বদাই আপনাদের সমস্ত অভিযোগ, দাবি আমাকে জানাতে পারেন। স্বাধীনতার পর থেকে দেশে অনেক উন্নতি হয়েছে, ভবিষ্যতে আরও হবে’।

কথা প্রসঙ্গে রাষ্ট্রপতি বলেন, ‘দেশের রাষ্ট্রপতিই সর্বাধিক বেতন পেয়ে থাকনে। যার কারণে আমিও ৫ লক্ষ টাকা বেতন পাই। যার থেকে কর হিসেবেই চলে যায় ৩ লক্ষ টাকা। তাহলে বলুন আর কতোটা বাকি থাকে? তবে যতোটা বাকি থাকে, তার থেকে তো আমাদের আধিকারিকরা এবং অন্যান্য লোকেরা বেশি বেতন পেয়ে থাকেন। এখন একজন শিক্ষকও এর থেকে বেশি বেতন পেয়ে থাকেন’।

TwitterFacebookWhatsAppEmailShare

#ramnath kovind, #President of India

আরো দেখুন