রাজ্য বিভাগে ফিরে যান

বন্দিদের হাতে মোবাইল ঠেকাতে রাজ্যের সব সংশোধনাগারে এবার নিয়মিত তল্লাশি

June 28, 2021 | 2 min read

মোবাইলের রমরমা ঠেকাতে এবার রাজ্যের সব জেলে বন্দিদের সেলে রোজ তিন দফায় তল্লাশি অভিযান চালাবে কর্তৃপক্ষ। এতদিন সকাল কিংবা সন্ধ্যায় একবার বন্দিদের সেলে ওই অভিযান চালানো হতো। কিন্তু মাঝেমধ্যেই বন্দিদের সেলে মোবাইল মেলায় অস্বস্তিতে পড়তে হচ্ছে কর্তৃপক্ষকে। তাই ওই কড়া পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত হয় বলে কারাদপ্তর সূত্রের খবর। শহরের এক জেল আধিকারিকের কথায়, অভিযান চালানো হবে সকাল‑বিকেল‑রাতে। প্রয়োজনে যে কোনও সময় ‘সারপ্রাইজ’ অভিযানও চলবে।


জেল কর্মীদের বক্তব্য, কারারক্ষীদের অভিযানের ফলেই ইতিমধ্যে বেশ কয়েকটি বড় সাফল্য মিলেছে। কয়েক বছর আগে আলিপুর কেন্দ্রীয় জেলের এক চিকিৎসকের দু’টি ব্যাগ থেকে মেলে বেশ কয়েকটি মোবাইল, সিম কার্ড, হিটার, মাদকদ্রব্য প্রভৃতি। তারও আগে ওই জেলেই আবতাফ আনসারির সেল থেকে উদ্ধার হয় আইফোন। গোয়েন্দারা তদন্ত করে জানতে পারেন, সে ওই ফোন থেকেই করাচিতে কথোপকথন চালিয়েছিল। কিন্তু জেল কর্তাদের তল্লাশি অভিযানে শেষ পর্যন্ত তা ধরা পড়ে। ওই জঙ্গি মার্কিন তথ্য‑কেন্দ্রে হানা ও খাদিম কর্তা অপহরণ মামলায় দোষী সাব্যস্ত হয়ে সাজা পেয়েছিল। কয়েকদিন আগে প্রেসিডেন্সি জেলে সাজাপ্রাপ্ত বন্দি গুঞ্জন ঘোষের সেল থেকে উদ্ধার হয়েছিল মোবাইল ফোন। সে মুক্তিপণ আদায়ের নামে এক শিল্পপতির কন্যাকে অপহরণ, এবং দুটি খুনের মামলায় সাজাপ্রাপ্ত। 


কারাদপ্তরের এক অফিসারের বক্তব্য, প্রতিটি ক্ষেত্রেই কড়া আইনি পদক্ষেপ নেওয়া হয়েছে। শুধু তাই নয়, এই ঘটনায় যাঁদের বিরুদ্ধে গাফিলতির প্রমাণ মিলেছে, তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হয়েছে। প্রশ্ন হল, যেখানে এত নিরাপত্তার বেড়াজাল, তা টপকে কীভাবে বন্দিদের সেলে বার বার মোবাইল মিলছে? শহরের এক জেল অফিসার বলেন, কোথাও কোথাও দু‑একটি ঘটনা ঘটছে, তা অস্বীকার করার উপায় নেই। কিন্তু বন্দিদের সেলে লাগাতার অভিযান চালানোর ফলেই যে ওইসব বেআইনি মোবাইল উদ্ধার হয়েছে, সেটাও কি কম কথা? জেলে মোবাইল ফোনের রমবমা ঠেকাতে কর্তৃপক্ষ যে সজাগ রয়েছে, এটাই তার প্রমাণ।

কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দালের অপসারণ চেয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠি পাঠাল পশ্চিমবঙ্গ বার কাউন্সিল। চিঠিতে অবিলম্বে রাজেশ বিন্দালের অপসারণের দাবি কার্যকর করার আবেদন জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#MObile, #jail

আরো দেখুন