কলকাতা বিভাগে ফিরে যান

এবারেও একুশে জুলাই সমাবেশ ভার্চুয়াল? জল্পনা জিইয়ে রাখলেন মমতা

June 29, 2021 | 2 min read

একুশের বিধানসভা নির্বাচনে এসেছে বিপুল সাফল্য। এবার ২১ জুলাইয়ের সভা হবে কোন পথে? ভার্চুয়াল নাকি সামাজিক দূরত্ব বজায় রেখে নতুন কোনও ব্যবস্থা? যা নিয়ে জল্পনা তুঙ্গে তৃণমূল (TMC) শিবিরে। এই পরিস্থিতিতে সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) জানান, দলের ২১ জুলাইয়ের কর্মসূচি কীভাবে হবে, তা পরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।


করোনা (COVID 19) পরিস্থিতির জেরে গত বছর ২১ জুলাইয়ের (21she July) সমাবেশ ধর্মতলায় (Dharmatala) করেনি তৃণমূল। দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিদ্ধান্ত নিয়েছিলেন, বুথে বুথে পালন করা হবে শহিদ দিবসের কর্মসূচি। বুথভিত্তিক জমায়েত ছিল ২৫ জনের মতো। আর ধর্মতলাতে শহিদ বেদি করে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন তৃণমূল নেতৃত্ব। বিগত বছরে ভার্চুয়াল সভার (Virtual Rally) পথেই হাঁটার সিদ্ধান্ত নেয় রাজ্যের শাসক দল। কালীঘাট থেকে দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বক্তব্য রেখেছিলেন। নেত্রীর বক্তব্য ভার্চুয়াল প্ল্যাটফর্মের দৌলতে পৌঁছে যায় রাজ্যের গ্রাম থেকে শহরে। তৃণমূল নেতৃত্ব কলকাতা ও জেলার বিভিন্ন জায়গায় জায়েন্ট স্ক্রিনের মাধ্যমে দলনেত্রীর বক্তব্য তুলে ধরেন। গত বছর ২১ জুলাই ছিল তৃণমূলের প্রথম ভার্চুয়াল সমাবেশ। এবারের ২১ জুলাইয়ের সমাবেশ নিয়ে তৃণমূল কর্মীদের মধ্যে কৌতুহল তুঙ্গে।

কারণ একুশের বিধানসভা নির্বাচনে হ্যাটট্রিক করেছে তৃণমূল। তবে বিপুল সাফল্যের পরও কোনও বিজয় সমাবেশ করা হয়নি। করোনা মোকাবিলাতেই বাড়তি গুরুত্ব দেওয়া হয়েছে। প্রশ্নটা এখানেই, এবার কী হবে? করোনা মোকাবিলায় বাস, অটো পরিষেবায় শর্ত স্বাপেক্ষে ছাড় দেওয়া হলেও, কড়াকড়ি বলবৎ রয়েছে ১৫ জুলাই পর্যন্ত। কিন্তু করোনার জেরে তৈরি হওয়া উদ্ভূত পরিস্থিতিতে সভা কিভাবে হবে, সেই প্রশ্নটা উঠেছে। সোশ্যাল মিডিয়াতেও তৃণমূলের কর্মীরা ২১ জুলাইয়ের কথা তুলে ধরছেন। এই অবস্থায় ২১ জুলাইয়ের সভা নিয়ে তৃণমূল নেত্রীর বার্তার দিকেই এখন চোখ রাজনৈতিক মহলের। 


তৃণমূলের রাজনৈতিক আন্দোলনের অন্যতম দিন ২১ জুলাই। ওই দিনটিতে তর্পণ করা হয় গত  ১৯৯৩ সালে পুলিসের গুলিতে শহিদ হওয়া ১৩ জনের স্মৃতি। শহিদ দিবসের মধ্যে দিয়ে তৃণমূলের নেতা-কর্মী-সমর্থকরা একত্রিত হয়ে লড়াইয়ের শপথ নেন। কংগ্রেসে থাকাকালীন কিংবা তৃণমূল তৈরি হওয়ার পর‌ ১৯৯৪ সাল থেকে ধর্মতলার ভিক্টোরিয়া হাউসের সামনে এই সভা হয়ে আসছে। রাজ্যে তৃণমূল কংগ্রেস ক্ষমতায় আসার পর একমাত্র ২০১১ সালে এই সভা হয়েছিল ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে। তৃণমূলের যে কোনও কর্মীর কাছে এই দিনের গুরুত্ব আলাদা। ফলে রাজ্যের সব জেলা থেকে ওই দিন ধর্মতলামুখী হন তৃণমূলের কর্মী-সমর্থকরা। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের পর ২১ জুলাইয়ের সভার দিকেই এখন নজর। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #21st July

আরো দেখুন