রাজ্য বিভাগে ফিরে যান

বাড়ছে অ্যাপ ক্যাবের ভাড়া, শো কজ করবে রাজ্য

July 1, 2021 | 2 min read

করোনা আবহে সাধারণ মানুষের আর্থিক অবস্থা রীতিমতো বেহাল। এই কঠিন পরিস্থিতির মধ্যে আজ, বৃহস্পতিবার থেকে অ্যাপ ক্যাব (App Cab) সংস্থাগুলির গাড়িতে উঠলেই ১৫ শতাংশ বেশি ভাড়া গুনতে হবে যাত্রীদের (Passengers)। জানা গিয়েছে, অ্যাপ ক্যাব নিয়ন্ত্রক বেসরকারি সংস্থাগুলি রাজ্য সরকারের অনুমতি ছাড়াই একতরফাভাবে ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। নবান্ন (Nabanna) সূত্রের দাবি, এই প্রেক্ষিতে পরিবহণ দপ্তর (Transport Dept) এই বেসরকারি অ্যাপ ক্যাব (Pvt App Cab) সংস্থাগুলিকে শো-কজ করার সিদ্ধান্ত নিয়েছে। তবে এই কড়া মনোভাব ঘিরে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করেছে। কারণ, গত কয়েক বছর ধরে এই সংস্থাগুলিকে সরকারের নিয়ন্ত্রণে আনার দাবি জানানোর হলেও তা নবান্ন তা কার্যত কানে তোলেনি। ফলে পরিবহণ দপ্তর যদি শো-কজ করে, তাহলে তা আদৌ কতটা কার্যকর হবে, সে ব্যাপারে সংশয় রয়েছে।


জানা গিয়েছে, আজ থেকে অ্যাপ ক্যাবের প্রতি কিলোমিটার বেস ফেয়ার (গাড়ি বুক করলেই দিতে হয়) ৪৭.২৫ টাকা থেকে বেড়ে ৪৮ টাকা হচ্ছে। পাশাপাশি প্রতি কিলোমিটারের ভাড়া ১০ টাকা থেকে বেড়ে ১৪.৭০ টাকা হচ্ছে। তবে রাইট টাইম চার্জেস (মিনিট প্রতি গাড়ি রাখার খরচ) আগে ১.৫৮ টাকা ছিল। তা অবশ্য ৫৮ পয়সা কমে এক টাকা হচ্ছে। সব মিলিয়ে আগে যে দূরত্ব যেতে ১৯৪ টাকা ভাড়া লাগত, তা আজ থেকে বেড়ে হবে ২২৫ টাকা। অর্থাৎ প্রায় ৩১ টাকা বাড়তি ভাড়া গুনতে হবে। এই ভাড়া বৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদে সরব হয়েছেন এআইটিইউসি অনুমোদিত ট্যাক্সি ও অ্যাপ ক্যাব ইউনিয়নের নেতা নওলকিশোর শ্রীবাস্তব। তাঁর কথায়, কেন্দ্রীয় সরকার ২০২০ সালের নভেম্বরে মোটর ভেহিকল অ্যাগ্রিগেটার গাইডলাইনে সব রাজ্যকে অ্যাব ক্যাব নিয়ন্ত্রণে সুনির্দিষ্ট বিধি এনেছিল। কিন্তু দুর্ভাগ্যের বিষয়, পশ্চিমবঙ্গ সরকার তা কার্যকর করেনি। সাধারণ মানুষের দুর্ভোগ কমাতে অবিলম্বে এই বেসরকারি ক্যাব সংস্থাগুলিকে নবান্নের নিয়ন্ত্রণে আনার পক্ষে সওয়াল করেন তিনি।

ওয়েস্ট বেঙ্গল অনলাইন ক্যাব অপারেটার্স গিল্ডের সাধারণ সম্পাদক ইন্দ্রনীল বন্দ্যোপাধ্যায়ের দাবি, ভাড়া আমরা বৃদ্ধি করিনি। বেসরকারি কোম্পানিগুলি বর্ধিত ভাড়ার নতুন নির্দেশিকা পাঠিয়েছে। ইন্দ্রনীলবাবু বলেন, বেসরকারি সংস্থাগুলি গাড়ি থেকে ২৫ থেকে ৩০ শতাংশ হারে কমিশন নেয়। করোনা পরিস্থিতিতে এই কমিশনের হার কমিয়ে সাধারণ মানুষকে কিছুটা হলেও স্বস্তি দিতে পারত বেসরকারি কোম্পানিগুলি। এই ভাড়া বৃদ্ধির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন লাক্সারি ট্যাক্সি অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সৈকত পাল। তাঁর কথায়, তেল ও গাড়ির যন্ত্রাংশ সহ একাধিক ক্ষেত্রে খরচ কয়েকগুণ বেড়ে গিয়েছে। যার ফলে অ্যাপ ক্যাব চালানোর খরচ আগের তুলনায় ৫০ শতাংশ বেড়েছে। পরিষেবা চালু রাখতে এই বর্ধিত ভাড়া পর্যাপ্ত নয় বলে জানিয়েছেন সৈকতবাবু। 

TwitterFacebookWhatsAppEmailShare

#firhad hakim, #Bengal govt, #App Cab, #fares

আরো দেখুন