খেলা বিভাগে ফিরে যান

ভারত-ইংল্যান্ড সিরিজ দিয়ে শুরু দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

July 1, 2021 | 2 min read

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (World Test Championship) জয়ের উৎসবে এখনও মাতোয়ারা নিউজিল্যান্ডের (New Zealand) ক্রিকেটাররা। কেন উইলিয়ামসন, কাইল জেমিসনদের হয়তো ঘোর কাটেনি। কাটবেই বা কী করে। এটাই যে নিউজিল্যান্ড দলের সবচেয়ে বড় সাফল্য আন্তর্জাতিক মঞ্চে! 

উল্টোদিকে ফাইনালে হেরে বিমর্ষ ভারতীয় ক্রিকেটাররা ঘুরে দাঁড়ানোর পথ খুঁজছেন। বিরাট কোহলি, রোহিত শর্মারা ইংল্যান্ডে নিজেদের মতো করে ছুটি কাটাচ্ছেন। তারপর ভারতীয় ক্রিকেটাররা লন্ডনে একত্রিত হবেন। সেখান থেকে কোহলিরা যাবেন ডারহ্যামে। ইংল্যান্ডের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টেস্ট সিরিজের আগে সেখানেই ভারতীয় দলের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করা হয়েছে।

ইংল্যান্ডের (England) বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজ দিয়েই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করে দিচ্ছেন কোহলিরা (Viral Kohli)। আইসিসি’র প্রকাশিত ক্রীড়াসূচি অনুযায়ী ভারতীয় দল আগামী দু’বছরে মোট ছ’টি সিরিজ খেলবে। তার মধ্যে তিনটি দেশের মাটিতে। বাকি তিনটি বিদেশে। অ্যাওয়ে সিরিজে ইংল্যান্ড (৫টি) ছাড়াও ভারতের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা (৩টি) ও বাংলাদেশ (২টি)। ঘরের মাঠে কোহলি বাহিনী খেলবে নিউজিল্যান্ড (২টি), শ্রীলঙ্কা (৩টি) ও অস্ট্রেলিয়ার (৪টি) বিরুদ্ধে। 

‘বিগ থ্রি’ ইংল্যান্ড, ভারত ও অস্ট্রেলিয়া সবচেয়ে বেশি ম্যাচ খেলার সুযোগ পাবে। ইংল্যান্ড সর্বাধিক ২১টি টেস্ট খেলবে। আর ভারত ১৯টি ও অস্ট্রেলিয়া ১৮টি টেস্টে লড়াই করবে। এবার সিরিজ নয়, প্রতি ম্যাচে পয়েন্ট বণ্টন হবে। সরাসরি জিতলে পাওয়া যাবে ১২ পয়েন্ট। ড্র হলে ৪ পয়েন্ট। টাই হলে ৬ পয়েন্ট। স্লো ওভার রেটিংয়ের ক্ষেত্রে আবার পয়েন্ট কাটা যাবে। তবে বেশি বা কম ম্যাচ খেললেও পয়েন্টের শতকরা হিসেবেই ঠিক হবে কোন দু’টি দল ফাইনালে খেলবে।

প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড মোট ১৩টি টেস্ট খেলবে। ঘরের মাঠে কিউয়িদের প্রতিপক্ষ বাংলাদেশ (২টি), শ্রীলঙ্কা (২টি) ও দক্ষিণ আফ্রিকা (২টি)। এছাড়া অ্যাওয়ে সিরিজে কেন উইলিয়ামসনরা খেলবেন ভারত (২টি), ইংল্যান্ড (৩টি) ও পাকিস্তানের বিরুদ্ধে (২টি)।

এদিকে, চোট পেয়েছেন ভারতীয় দলের ওপেনার শুভমান গিল। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে হয়তো তিনি খেলতে পারবেন না। সেক্ষেত্রে রোহিত শর্মার সঙ্গে লোকেশ রাহুল কিংবা মায়াঙ্ক আগরওয়াল ওপেন করতে পারেন। স্ট্যান্ডবাই থেকে চূড়ান্ত দলে জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে অভিমন্যু ঈশ্বরণের। 

TwitterFacebookWhatsAppEmailShare

#world test championship, #Cricket, #India vs Engalnd

আরো দেখুন