দেশ বিভাগে ফিরে যান

বিলগ্নিকরণ থেকেই কোভিড প্যাকেজের টাকা জোগাড় করতে চায় মোদী সরকার

July 2, 2021 | 2 min read

বিলগ্নিকরণ ছাড়া গতি নেই। মোদি সরকার আবার পুরোদমে রাষ্ট্রায়ত্ত সংস্থা, ব্যাঙ্ক এবং বিমা সংস্থার বিলগ্নিকরণের পরিকল্পনা বাস্তবায়নে ঝাঁপিয়েছে।  কোন কোন ব্যাঙ্ক এবং বিমা সংস্থাকে প্রাথমিকভাবে বিলগ্নিকরণের তালিকায় রাখা হবে, তা চূড়ান্ত হয়ে যাবে খুব শীঘ্রই। সংসদের আসন্ন অধিবেশনেই ব্যাঙ্ক বেসরকারিকরণ সংক্রান্ত সংশোধনী বিল আনা হবে বলে জানা যাচ্ছে। সরকারি সূত্রে আভাস পাওয়া যাচ্ছে, ইতিমধ্যেই নাকি ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক এবং সেন্ট্রাল ব্যাঙ্ককে প্রথমে বিলগ্নিকরণ করার ইঙ্গিত দিয়েছে নীতি আয়োগ। তারপর একইভাবে ইউনাইটেড ইনসিওরেন্স কোম্পানিকে বেসরকারিকরণ করার সিদ্ধান্ত নীতিগতভাবে চূড়ান্ত হয়েছে। 


করোনা ও লকডাউনের জেরে মন্দায় আক্রান্ত অর্থনীতিকে বাঁচাতে এবং জীবিকা স্তব্ধ হয়ে থাকা গরিব মানুষের হাতে ঋণ দিতে একঝাঁক প্যাকেজ ঘোষণা করে মোদি সরকার। কিন্তু একইসঙ্গে সরকারের রাজস্ব আদায় যেখানে বড়সড় ধাক্কা খেয়েছে, সেখানে এই বিপুল প্যাকেজের অর্থ কোথা থেকে আসবে? প্রশ্ন এখানেই। সেই কারণেই গত বছর থেকে রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ কর্মসূচি পুরাদমে গ্রহণ করে সরকার। কিন্তু বিশেষ সাফল্য আসেনি। সম্প্রতি আবার অর্থমন্ত্রী আট দফা প্যাকেজের দাওয়াই ঘোষণা করেছেন। সুতরাং, পুনরায় টাকার প্রয়োজন। এর উপর রয়েছে করোনার তৃতীয় সংক্রমণের ঢেউ যে কোনও সময় আছড়ে পড়ার আশঙ্কা। এই পরিস্থিতিতে অর্থনীতির ঘুরে দাঁড়ানোর অপেক্ষা না করে সরকার সহজ পন্থা নিচ্ছে। অর্থাৎ সরকারি সংস্থা বিক্রি করে অর্থ উপার্জনের পথেই হাঁটতে চলেছে নরেন্দ্র মোদি সরকার। তারই প্রথম পদক্ষেপ দু’টি ব্যাঙ্ক এবং একটি বিমা সংস্থার বেসরকারিকরণ। 

বুধবারই অল ইন্ডিয়া ইনসিওরেন্স এমপ্লয়িজ অ্যাসোসিয়েশন একটি বিবৃতি জারি করে এই প্রস্তাবের প্রতিবাদ করেছে। তাদের বক্তব্য, সরকার আশ্বাস দিয়েছিল তিনটি রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থার সংযুক্তিকরণ হবে। কিন্তু এখন বিমা সংস্থা বিক্রি করার চেষ্টা চলছে। যদিও এবার বাজেটেই অর্থমন্ত্রী ঘোষণা করেছিলেন, একটি বিমা সংস্থার বেসরকারিকরণ করা হবে। অন্যদিকে, সেন্ট্রাল ব্যাঙ্ক ও ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্কের বেসরকারিকরণের জল্পনা এতটাই উচ্চগ্রামে পৌঁছেছে যে, পরপর দু’দিন এই দুই ব্যাঙ্কের শেয়ার আচমকা ঊর্ধমুখী।

ব্যাঙ্ক বেসরকারিকরণ করতে হলে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক সংক্রান্ত আইনের সংশোধন করতে হবে। কারণ ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীন ১৯৬৯ সালে ১৪টি বেসরকারি ব্যাঙ্কের জাতীয়করণ করেছিলেন। এবার সেই সিদ্ধান্তের সম্পূর্ণ বিপরীত পথে হাঁটতে চলেছে মোদি সরকার। অর্থাৎ কেন্দ্রের নিয়ন্ত্রণে থাকা ব্যাঙ্ক এবার বেসরকারি করে দেওয়া হবে। নীতি আয়োগের সবুজ সঙ্কেত সরকারিভাবে পাওয়ার পর সংসদে সেই প্রক্রিয়া শুরু করবে সরকার। আগামী ১৯ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বর্ষাকালীন অধিবেশন। সম্ভবত এই অধিবেশনেই ব্যাঙ্ক বেসরকারিকণের সংশোধনী বিল আনতে চলেছে মোদি সরকার। গত মঙ্গলবার সরকারের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যম কিন্তু বলেছেন, সরকারের টার্গেট চলতি আর্থিক বছরে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকার বিলগ্নিকরণ। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Disinvestment, #modi govt

আরো দেখুন