কলকাতা বিভাগে ফিরে যান

ভুয়ো ভ্যাকসিন: দেবাঞ্জনের ই-মেলের তথ্য পেতে গুগলের দ্বারস্থ কলকাতা পুলিস

July 5, 2021 | 2 min read

ভ্যাকসিন কাণ্ডে ধৃত ভুয়ো আইএএস দেবাঞ্জন দেবের (Debanjan Deb) মেলের তথ্য পেতে এবার গুগলের (Google) দ্বারস্থ কলকাতা পুলিস। দেবাঞ্জনের তৈরি করা মেল আইডির আইপি অ্যাড্রেস পেতে তাদের কাছে চিঠি পাঠানো হয়েছে। যাতে কোন কম্পিউটার থেকে এগুলি তৈরি করা হয়েছিল, তার বিস্তারিত তথ্য পাওয়া যায় এবং সেগুলি বাজেয়াপ্ত করে ফরেন্সিক পরীক্ষার জন্য পাঠানো যায়।

ভুয়ো ভ্যাকসিন কাণ্ডের তদন্তে নেমে অফিসাররা জেনেছেন, কলকাতা পুরসভা সহ বিভিন্ন সরকারি সংস্থার নাম ব্যবহার করে একাধিক ভুয়ো মেল আইডি খোলেন দেবাঞ্জন। এই আইডি থেকে তিনি সরকারি আমলা থেকে শুরু করে রাজ্য সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত আধিকারিকদের কাছে মেল পাঠিয়েছেন বিভিন্ন ইস্যুতে। সেখানে কাউকে টেন্ডার পাইয়ে দেওয়ার জন্য সুপারিশ করা হয়েছে, আবার কোথাও কোনও গুরুত্বপূর্ণ সামগ্রী দ্রুত পাঠানোর নির্দেশ দেওয়া হয়েছে। এমনকী কলকাতা পুরসভার নামে ভুয়ো মেল আইডি খুলে তিনি ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা সিরামকে পর্যন্ত মেল করে বসেন। সূত্রের খবর, এরকম গোটা ১৫ ভুয়ো মেল আইডি’র সন্ধান পেয়েছেন তদন্তকারী অফিসাররা। এই আইডিগুলির সোর্স জানতে চাইছেন তাঁরা। তাঁরা দেখতে চান, দেবাঞ্জন কসবার অফিসে বসে সেখানকার কম্পিউটার থেকে এই ভুয়ো মেল আইডি তৈরি করেন, নাকি অন্য কারও কম্পিউটার ব্যবহার করা হয়েছিল। আর যে কারণে গুগলের সাহায্য অত্যন্ত জরুরি। এর সঙ্গেই স্বাস্থ্যদপ্তরকে চিঠি পাঠানো হয়েছে। তাতে জানতে চাওয়া হয়েছে, দেবাঞ্জন ভ্যাকসিন দেওয়ার জন্য ক্যাম্প করতে চেয়ে বা কখনও কোনও স্বাস্থ্যশিবির করতে চেয়ে সংশ্লিষ্ট দপ্তরের কাছে আবেদন করেছিলেন কি না! যদি করে থাকেন, তাহলে কবে তা করা হয় এবং কোথায় কোথায় এগুলি করা হয়, তার বিস্তারিত তথ্য চাওয়া হয়েছে। এই রিপোর্ট হাতে এলে গোয়েন্দারা তাঁদের কাছে থাকা রিপোর্টের সঙ্গে সংশ্লিষ্ট রিপোর্টটি মিলিয়ে নেবেন।

এদিকে, এই কাণ্ডে ধৃত বাড়ির মালিক অশোক রায় এত কম সময়ে বিপুল পরিমাণ টাকার মালিক হলেন কী করে, তাই নিয়ে পৃথকভাবে খোঁজখবর শুরু হয়েছে। প্রকাশনার আড়ালে তিনি অন্য কিছু করতেন কি না, সেটাই এখন দেখা হচ্ছে। কয়লা মাফিয়াদের চমকে তিনি টাকা তুলতেন বলে জানতে পারছেন তদন্তকারী অফিসাররা। এনিয়ে তথ্য জোগাড়ের কাজ চলছে। সেইসঙ্গে তিনি যে সমস্ত কাগুজে কোম্পানি খুলেছিলেন, তা নিয়ে আরওসির থেকে তথ্য চাওয়া হচ্ছে বলে পুলিস সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Google, #debanjan deb

আরো দেখুন