রাজ্য বিভাগে ফিরে যান

সব বড় প্রাইভেট হাসপাতাল, নার্সিংহোমকে করতে হবে অক্সিজেন প্লান্ট, নির্দেশ রাজ্যের

July 7, 2021 | 2 min read

করোনা কমেছে। কিন্তু দ্বিতীয় ঢেউয়ে কাতারে কাতারে মানুষের সংক্রমণ, অক্সিজেন নিয়ে কালোবাজারি, শয্যা অমিল নিয়ে লাগাতার অভিযোগ থেকে শিক্ষা নিল সরকার। কেন্দ্রীয় সরকার সম্প্রতি রাজ্যগুলিকে জানিয়েছিল, প্রয়োজন অনুযায়ী প্রত্যেক রাজ্যকে অক্সিজেনের অভাব মেটাতে ব্যবস্থা নিতে হবে। কীভাবে সেই অভাব মেটানো হবে, সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপের স্বাধীনতা থাকবে রাজ্যগুলির কাছে। এরপরই রাজ্য স্বাস্থ্য দপ্তর সিদ্ধান্ত নিয়েছে, বাংলার ২০০ এবং ততোধিক শয্যার সমস্ত বেসরকারি হাসপাতাল-নার্সিংহোমকে অক্সিজেন প্ল্যান্ট (Oxygen Plant) বসাতে হবে। কীভাবে গোটা পরিকল্পনাটি বাস্তবায়িত হবে, তা নিয়ে মঙ্গলবার এক বৈঠক হয় স্বাস্থ্যভবনে। রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী বলেন, ইতিমধ্যেই সরকারিস্তরে মহকুমা স্তর পর্যন্ত সমস্ত সরকারি হাসপাতালে অক্সিজেন প্লান্ট করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এবার সিদ্ধান্ত নিয়েছি, ২০০-২৫০ শয্যার সমস্ত প্রাইভেট হাসপাতালকে লিক্যুইড অক্সিজেন প্লান্ট করতে হবে। সেজন্য বিস্তারিত রূপরেখা ঠিক করার কাজ চলছে।

এদিকে মঙ্গলবারও রাজ্যবাসীকে অনেকটাই স্বস্তি দিতে পারে করোনা পরিসংখ্যান। এদিনও হাজারের নীচেই ছিল পরিসংখ্যান। রাজ্য সরকারের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের সংখ্যা ৯৬২। মারা গিয়েছেন ১৭ জন। বেশ কয়েকটি উল্লেখযোগ্য বিষয় লক্ষ্য করা গিয়েছে। এক, রাজ্যের ১৭টি জেলায় গত ২৪ ঘণ্টায় করোনা মৃত্যু হয়নি। দুই, কলকাতা এবং পার্শ্ববর্তী চার জেলা দুই ২৪ পরগনা, হাওড়া ও হুগলিতে দৈনিক আক্রান্তের সংখ্যা একশোর নীচে নেমেছে। হাওড়া (৩৫) ও হুগলিতে (৪৯) আক্রান্ত নেমেছে পঞ্চাশেরও কমে।
তৃতীয় ঢেউ মোকাবিলায় গ্রামীণ স্বাস্থ্য পরিষেবায় আশাকর্মী এবং এএনএম নার্সিং কর্মীদের কাজে লাগানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আইডি, আরজিকর, মেডিক্যাল কলেজ, পিজি ইত্যাদি সরকারি হাসপাতালের প্রতিটিতে ১০০ জন করে রোগীর উপর ককটেল থেরাপির প্রয়োগ করা হবে বলে এদিন কথা হয়। এদিন সর্বভারতীয় আইএমএ’র (IMA) সঙ্গে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেলথ-এর কর্তাদের জরুরি বৈঠক হয়। চিকিৎসকদের উপর টিকাকরণের প্রভাব শীর্ষক একটি আলোচনাও হয় এদিন।

TwitterFacebookWhatsAppEmailShare

#nursing homes, #Hospitals, #oxygen plants

আরো দেখুন