কলকাতা বিভাগে ফিরে যান

ইউরো নয়, বাঙালির মন কোপা-র ফাইনালের দিকেই, মেসি-নেইমারে ভাগ পাড়া

July 9, 2021 | 2 min read

আগামী সোমবার ভোরে কোপা আমেরিকায় (Copa America 2021) স্বপ্নের ফাইনাল। রবির ভোরে আন্তর্জাতিক ফুটবলের সবথেকে হাইভোল্টেজ ম্যাচে মারকানায় মুখোমুখি ব্রাজিল বনাম আর্জেন্টিনা (Brazil vs Argentina)। ইকুয়েডারকে হারিয়ে ফাইনালে উঠেছে নেইমারের ব্রাজিল। কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে উঠেছে মেসির আর্জেন্টিনা। ইতিমধ্যেই এই ফাইনাল নিয়ে উত্তেজনা চরমে। সোশ্যাল মিডিয়াতে উপচে পড়েছে একাধিক পোস্ট।

আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতেছে ১৪ বার। ব্রাজিল ৯ বার। আর্জেন্টিনা বিশ্বকাপ জিতেছে ২ বার। ব্রাজিল ৫ বার। ফিফার তথ্য অনুযায়ী মোট ১০৫ বার সাক্ষাৎ হয়েছে এই দুই দলের। আর্জেন্টিনা জিতেছে ৩৮ বার ও ব্রাজিল জিতেছে ৪১ বার। ড্র হয়েছে ২৬ বার। মুখোমুখি সাক্ষাতে ১৬০টি গোল করেছে আর্জেন্টিনা। ব্রাজিল করেছে ১৬৩টি গোল।

ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ মানেই বাঙালির হৃদয়ের ম্যাচ, দু’ভাগে বিভক্ত হয়ে যাওয়ার ম্যাচ। পাড়ায়-পাড়ায় নীল-সাদা বা হলুদ-সবুজ পতাকায় মুড়ে দেওয়ার কাজ শুরু হয়ে গিয়েছে। ফুটবলের এই চিরন্তন লড়াইয়ে কে এগিয়ে? বাঙালির কাছে এই ম্যাচের তাৎপর্য কোথায়? সুদূর লাতিন আমেরিকার দুটি দেশ কী করে হয়ে উঠল কলকাতা তথা বাংলার এত কাছের!

১৯৫৮ সালের বিশ্বকাপে পেলের জাদু দেখে বাঙালি প্রথম আপন করে নেয় ব্রাজিলকে। পেলে-গ্যারিঞ্চাদের মধ্যেই বাংলার ফুটবলপ্রেমীরা খুঁজে নেন বেঁচে থাকার আনন্দ। সেই পেলে ১৯৭৭ সালের ২৪শে সেপ্টেম্বর কসমসের হয়ে খেলতে আসেন মোহনবাগানের বিরুদ্ধে। ইডেনের দর্শকাসন উপচে পড়েছিল ফুটবল সম্রাটকে একবার দেখার জন্য।

অপরদিকে, ১৯৮৬ তে আর্জেন্টিনার জার্সি গায়ে আবির্ভূত হয়েছিলেন এক অদ্বিতীয় প্রতিভা, নাম দিয়েগো আর্মান্দো মারাদোনা। তিনি যেন হ্যামলিনের বাঁশিওয়ালা। বাঁ পায়ের জাদুতে মোহচ্ছন্ন করে ফেলেছিলেন আপামোর বিশ্বকে। একার হাতেই দেশকে করেছিলেন বিশ্বচ্যাম্পিয়ন। বাঙালি খুঁজে পেল তাঁর নতুন আইকনকে। ভাগ হয়ে গেল ভালোবাসা। আজন্ম আর্জেন্টিনার সমর্থক হয়ে গেলেন বহু বাঙালি। ফুটবলের রাজপুত্র মারাদোনাও এসেছিলেন কলকাতায়, একবার নয় দু’বার। তবে খেলা ছাড়ার অনেক পরে। একবার ২০০৮ সালে ও পরেরবার ২০১৭ সালে। তিনি চাক্ষুস করে গিয়েছিলেন তাঁকে নিয়ে মানুষের উন্মাদনা, পাগলামি।

এবারের কোপা ফাইনালে মুখোমুখি বর্তমান ফুটবলের দুই সুপারস্টার মেসি (Lionel Messi) ও নেইমার (Neymar)। মাঠের বাইরে অভিন্ন হৃদয় বন্ধু হলেও মাঠে কিন্তু অন্য খেলা। তবে আর্জেন্টিনার হয়ে এখনও বড় কোনো ট্রফি জিততে পারেননি মেসি। তাঁর হতে ট্রফি দেখতে চান বহু ফুটবল সমর্থকই। এটাই হয়ত দেশের হয়ে কোপা জেতার শেষ সুযোগ মেসির সামনে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Lionel Messi, #Copa America 2021, #Neymar, #‬ ‪‎Kolkata

আরো দেখুন