খেলা বিভাগে ফিরে যান

অরুণ লালে আস্থা সিএবির, লক্ষ্মীরতন হচ্ছেন অনূর্ধ্ব ২৩ দলের কোচ

July 10, 2021 | 2 min read

শেষ পর্যন্ত অরুণ লালের (Arun Lal) উপরেই ভরসা রাখল সিএবি (CAB)। ২০২১-২২ মরসুমের জন্য রঞ্জি ট্রফি (Ranji Trophy) জয়ী প্রাক্তন ব্যাটসম্যান ও অধিনায়কের হাতেই দলের দায়িত্ব তুলে দেওয়া হল। তাঁর সহকারী হিসেবে থাকছেন সৌরাশিস লাহিড়ী ও শিব শঙ্কর পাল। স্পিন বোলিং পরামর্শদাতা হিসেবে থেকে গেলেন উৎপল চট্টোপাধ্যায়। গত কয়েক সপ্তাহ ধরে মুখ্য প্রশিক্ষক ও ব্যাটিং পরামর্শদাতা হিসেবে ওয়াসিম জাফরের নাম নিয়ে কর্তারা আলোচনা করছিলেন।


‘ভিশন ২০২০’-এর ব্যাটিং পরামর্শদাতা হিসেবে ফের ভি ভি এস লক্ষ্মণের (VVS Laxman) উপরেই আস্থা রাখলেন কর্তারা। শনিবার আগামী মরসুমের অধিনায়ক নিয়ে আলোচনা হয়নি। তবে শোনা যাচ্ছে অধিনায়ক হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন অনুষ্টুপ মজুমদার।


বিধানসভা নির্বাচনের আগে রাজনীতি থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছিলেন লক্ষ্মীরতন শুক্ল (Laxmiratan Shukla)। তখন থেকে তাঁর সিএবি-তে ফেরা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। এ হেন বাংলার প্রাক্তন অধিনায়ককে অনূর্ধ্ব ২৩ দলের প্রশিক্ষক হিসেবে পেতে চাইছে বঙ্গ ক্রিকেট কর্তারা। সেই মতো তাঁর সঙ্গে কথাবার্তা অনেক দূর এগিয়ে গিয়েছে। এখন শুধু চুক্তিপত্রে সই বাকি। সেই কাজ সম্পূর্ণ হলেই প্রশিক্ষক হিসেবে নতুন ইনিংস শুরু করবেন ময়দানের ‘এল এর এস।’


এই বিষয়ে সিএবি প্রধান অভিষেক ডালমিয়া বলেছেন, “বাংলা ক্রিকেটে লক্ষ্মীরতন শুক্লর অনেক অবদান আছে। অধিনায়ক থাকার সময় ও সব সময় তরুণদের প্রাধান্য দিয়েছে। তাই ওকেই ২৩ দলের কোচ হিসেবে বেছে নেওয়া হল। আগামী কয়েক দিনের মধ্যে চূড়ান্ত চুক্তিতে সই হয়ে যাওয়ার পর সবার সঙ্গে আলোচনায় বসব।”


নতুন দায়িত্বের কথা জানতে পেরেছেন। তবে চূড়ান্ত চুক্তি হয়নি। তাই লক্ষ্মী এখনই বেশি কথা বলতে রাজি নন। অল্প কথায় ভারতের প্রাক্তন অলরাউন্ডার বলেন, “সবার সঙ্গে একজোট হয়ে কাজ করতে মুখিয়ে আছি। আগামী সপ্তাহে এই বিষয় নিয়ে মন্তব্য করব।”
চলতি বছরের অক্টোবর মাসে লক্ষ্মণের সঙ্গে সিএবি-র চুক্তি শেষ হয়ে গেলেও আগামী বছরের মার্চ পর্যন্ত বাড়িয়ে নেওয়া হল। অভিষেক বলেন, “লক্ষ্মণ যেহেতু অনেক বছর ধরে আমাদের সঙ্গে রয়েছেন তাই ওনার সঙ্গে চুক্তি বাড়ানো হল। সামনেই আইপিএল-এর দ্বিতীয় পর্ব শুরু হয়ে যাবে। সেই সময় সানরাইজার্স হায়দরাবাদ নিয়ে ব্যস্ত হয়ে যাওয়ার আগে ‘ভিশন ২০২০’-এর শিবির নিয়ে ওঁর সঙ্গে একপ্রস্থ আলোচনা করে নেব, যাতে অগস্ট মাসের দিকে শিবির আয়োজন করা যায়।”


এ দিকে অনূর্ধ্ব ২৩ দলে ভাল কাজ করার সুবাদে সিনিয়র দলের সহকারী প্রশিক্ষক হিসেবে এলেন সৌরাশিস। রণদেব বসুর বদলে এ বার থেকে ইশান পোড়েল, মুকেশ কুমারদের আরও ঘষেমেজে তৈরি করবেন শিব শঙ্কর। সিনিয়র মহিলা দলের মুখ্য প্রশিক্ষক হলেন প্রাক্তন ক্রিকেটার ঋতুপর্ণা রায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Laxmiratan Shukla, #CAB, #Arun Lal, #Cricket Association of Bengal, #Bengal Ranji Team

আরো দেখুন