খেলা বিভাগে ফিরে যান

তাল কাটল সাম্বার, নেইমারদের হারিয়ে কোপায় চ্যাম্পিয়ন মেসিরাই

July 11, 2021 | 2 min read

কোপা আমেরিকা জিতলো আর্জেন্টিনা (Argentina)। ব্রাজিলকে (Brazil) ১-০ গোলে হারিয়ে দিল তারা। প্রথম আন্তর্জাতিক ট্রফি জয় লিয়োনেল মেসির। অ্যাঞ্জেলো দি মারিয়ার গোলে জয় পেল তারা। ২৮ বছর পর কোপা জয় আর্জেন্টিনার রিও দে জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে রোববার কোপা আমেরিকার (Copa America) ফাইনালে মুখোমুখি হয়েছিল দুই লাতিন চিরপ্রতিদ্বন্দ্বী।

২২ মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে ডি মারিয়ার গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। রদ্রিগো দি পলের লম্বা করে বাড়ানো পাস থেকে বল পান ডি মারিয়া। ডান প্রান্ত থেকে ছুটে গিয়ে ব্রাজিলের গোলরক্ষক মোরায়েসের মাথার উপর দিয়ে বল জালে জড়ান তিনি। ২০০৪ সালে সিজার দেলগাদোর পর ডি মারিয়া প্রথম আর্জেন্টাইন ফুটবলার, যিনি কোপার ফাইনালে গোল করলেন।

৫২ মিনিটের মাথায় আর্জেন্তিনার জালে বল জড়ান রিচার্লিসন। তবে অফসাইডের জন্য গোল বাতিল হয়।

এর আগে অবধি ১৪ বার দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ শিরোপা জিতেছে আর্জেন্তিনা আর ৯ বার কোপায় চ্যাম্পিয়ন হয়েছে ব্রাজিল। আর্জেন্তিনা শেষবার কোপা আমেরিকা জেতে ১৯৯৩ সালে। অন্যদিকে ব্রাজিল কোপার গতবারের চ্যাম্পিয়ন। আর্জেন্তিনা চ্যাম্পিয়ন হলে ২৮ বছর পর খেতাব জিতবে। ব্রাজিল ১৯৯৭ থেকে এ পর্যন্ত পাঁচবার ট্রফি ঘরে তুলেছে। এবার আর্জেন্তিনা চ্যাম্পিয়ন হয়ে সব থেকে বেশি বার কোপা জয়ের নিরিখে উরুগুয়েকে (১৫) ছুঁয়ে ফেলল।

কোপা আমেরিকার দ্বৈরথে এগিয়ে মেসির দেশ। কোপায় এখনও পর্যন্ত ৩৩টি ম্যাচে মুখোমুখি হয়েছে ব্রাজিল-আর্জেন্তিনা। যারমধ্যে আর্জেন্তিনা জিতেছে ১৫টি ম্যাচ ও ব্রাজিল জিতেছে ১০টিতে, ড্র হয়েছে ৮টি ম্যাচ। গোলের সংখ্যার দিকেও এগিয়ে রয়েছে আর্জেন্তিনা। আর্জেন্তিনা কোপায় ব্রাজিলের বিরুদ্ধে এখনও পর্যন্ত ৫২টি গোল করেছে। অন্যদিকে, আর্জেন্তিনার বিরুদ্ধে নেইমারের ব্রাজিল করেছে ৪০টি গোল।

TwitterFacebookWhatsAppEmailShare

#Brazil, #Argentina, #Copa America

আরো দেখুন