উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

মোদীর নতুন মন্ত্রিসভায় খুনের মামলায় অভিযুক্ত মন্ত্রী একমাত্র নিশীথই

July 12, 2021 | 2 min read

নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভার সাম্প্রতিক বড় রদবদলে স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন কোচবিহারের বিজেপি এমপি নিশীথ প্রামাণিক। অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মের (এডিআর) প্রকাশিত রিপোর্ট বলছে, মোদি মন্ত্রিসভার ৭৮ জন সদস্যের মধ্যে একমাত্র নিশীথবাবুর বিরুদ্ধেই ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারায় খুনের মামলা আদালতে বিচারাধীন রয়েছে। মোদি মন্ত্রিসভার মোট ৪ জন সদস্যের বিরুদ্ধে ৩০৭ ধারায় খুনের চেষ্টার মামলা চলছে আদালতে। এই চারজন মন্ত্রীর অন্যতম স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিশীথবাবু। এরাজ্য থেকে সদ্য সংখ্যালঘু মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া আলিপুরদুয়ারের বিজেপি এমপি জন বারলার বিরুদ্ধেও খুনের চেষ্টার মামলা বিচারাধীন রয়েছে। পশ্চিমবঙ্গ থেকে এবার যে চারজন নতুন হয়েছেন, তাঁর মধ্যে অন্যতম বনগাঁর বিজেপি এমপি শান্তনু  ঠাকুর। জাহাজ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শান্তনুবাবুর বিরুদ্ধে একাধিক ফৌজদারি মামলা বিচারাধীন আছে বলেও রিপোর্টে জানানো হয়েছে। রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে মোট চারটি ফৌজদারি মামলা চলছে পূর্ব মেদিনীপুরের কাঁথি, কলকাতা, বিহারের মুজফফরপুর ও বেগুসরাইয়ের আদালতে। 


এডিআর এই রিপোর্টটি প্রকাশ করেছে, মন্ত্রীরা ভোটে প্রার্থী হওয়ার সময় যে হলফনামা পেশ করেছেন তার ভিত্তিতে। হলফনামায় প্রার্থীদের স্থাবর, অস্থাবর সম্পত্তি, আয়, শিক্ষাগত যোগ্যতা প্রভৃতির পাশাপাশি কোনও ফৌজদারি মামলা আদালতে বিচারাধীন থাকলে তার বিস্তারিত তথ্য জানাতে হয়। এডিআর-এর রিপোর্ট অনুযায়ী কেন্দ্রীয় মন্ত্রিসভার এখনকার মোট ৭৮ জন সদস্যর ম঩ধ্যে ৩৩ জনের (৪২ শতাংশ) বিরুদ্ধে বিভিন্ন ফৌজদারি মামলা বিচারাধীন আছে। এর মধ্যে ২৪ জনের বিরুদ্ধে থাকা মামলা গুরুতর অপরাধ যেমন খুন, খুনের চেষ্টা, ডাকাতি প্রভৃতি সংক্রান্ত। ৫ জনের বিরুদ্ধে সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গ করা সংক্রান্ত ও ৭ জনের বিরুদ্ধে নির্বাচনী বিধি ভঙ্গের মামলা রয়েছে বলে জানানো হয়েছে। 

পশ্চিমবঙ্গ থেকে নির্বাচিত নতুন মন্ত্রীদের মধ্যে নিশীথবাবুর বিরুদ্ধে মোট ১১টি ফৌজদারি মামলা এখন চলছে। এই মামলাগুলিতে ভারতীয় দণ্ডবিধির মোট ৪৪টি ধারায় তাঁর বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এর মধ্যে দিনহাটা থানা এলাকায় ২০১৮ সালের এপ্রিল মাসের একটি মামলায় ৩০২  ধারায় খুনের অভিযোগ আছে তাঁর বিরুদ্ধে। দিনহাটা থানা এলাকার ২০১৮ সালের এপ্রিল মাসে অন্য একটি মামলায় তাঁর বিরুদ্ধে ৩০৭ ধারায় খুনের চেষ্টার অভিযোগ আনা হয়েছে। নিশীথবাবুর ১১টির মধ্যে দু’টি ছাড়া সব মামলাই দিনহাটা থানার।   


রাজ্য থেকে নির্বাচিত আর এক কেন্দ্রীয় মন্ত্রী জন বারলার বিরুদ্ধে মোট ৯টি মামলা বিচারাধীন আছে। ভারতীয় দণ্ডবিধির মোট ৬২টি ধারা এই মামলাগুলিতে আছে। এর মধ্যে দু’টি মামলায় খুনের চেষ্টার অভিযোগ সংক্রান্ত ৩০৭ ধারার মামলা রয়েছে। ওই মামলা দু’টি জয়গাঁ ও নাগরাকাটা থানার। রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুরের বিরুদ্ধে মোট ৮টি মামলা রয়েছে। তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির মোট ৩৫টি ধারা প্রয়োগ করা হয়েছে ওই মামলাগুলিতে। 


ফৌজদারি মামলা ছাড়াও মন্ত্রীদের সম্পত্তির বিষয়টি উল্লেখ করা হয়েছে রিপোর্টে। সবথেকে কম সম্পদ থাকা কেন্দ্রীয় মন্ত্রী হলেন ত্রিপুরার প্রতিমা ভৌমিক। তাঁর সম্পদের পরিমাণ ৬ লক্ষ ৪২ হাজার টাকা। তার পরে স্থান জন বারলার। তাঁর ১৪ লক্ষ টাকার সম্পদ আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Nisith Pramanik, #cabinet

আরো দেখুন