রাজ্য বিভাগে ফিরে যান

কোভিডের তৃতীয় ঢেউ আসার আগেই প্রতিটি জেলায় নমুনা পরীক্ষার নির্দেশ স্বাস্থ্য ভবনের

July 15, 2021 | < 1 min read

কোভিডের তৃতীয় ঢেউ ধাক্কা দেওয়ার আগেই তার অভিঘাত বুঝে নিতে চায় রাজ্য সরকার। করোনার দ্বিতীয় ঢেউ থেকে শিক্ষা নিয়ে সংক্রমণের বাস্তব চিত্রটা শুরু থেকেই বুঝে নিতে চায় স্বাস্থ্য ভবন। তাই কোভিডের গতিপ্রকৃতি বুঝে নিতে এ বার ‘সেন্টিনেল সার্ভিল্যান্স’ (sentinel surveillance) চালানোর সিদ্ধান্ত নিল স্বাস্থ্য দফতর।

এই নজরদারির মাধ্যমে কোন এলাকায় কত দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে তা যেমন বোঝা যাবে, পাশাপাশি সময়ের সঙ্গে সংক্রমণ কোন পথে এগোচ্ছে তাও বোঝা যাবে বলে স্বাস্থ্য ভবন সূত্রে জানা গিয়েছে। এই নজরদারির ফলাফলের উপর ভিত্তি করে সংক্রমনের মাত্রা স্থির করা যাবে। পাশাপাশি প্রয়োজনীয় টিকাকরণেও জোর দেওয়া যাবে। এ জন্য

রাজ্যের ২৮টি জেলায় প্রায় ১১ হাজার ২০০ জনের নমুনা পরীক্ষা করার সিদ্ধান্ত হয়েছে। প্রতি জেলায় একটি করে সরকারি হাসপাতালকে এই নজরদারির জন্য বাছাই করা হয়েছে। হাসপাতালে ইনফ্লুয়েঞ্জা এবং শ্বাসকষ্টের রোগী ছাড়া উপসর্গহীন রোগীদের নমুনা নেওয়া হবে এই নজরদারি পরীক্ষার জন্য।

রাজ্যের প্রতিটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের এই নজরদারি চালানোর নির্দেশ পাঠিয়েছে স্বাস্থ্য ভবন। প্রতি জেলায় ৪ জনের একটি দল গঠন করে নজরদারি চালানোর নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রতিটি ভাগের প্রতিটি নমুনার রিপোর্ট পাঠানো হবে স্বাস্থ্য দফতরের নোডাল অফিসারকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#covid third wave, #Swasthya Bhawan, #covid19

আরো দেখুন