আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

আফগানিস্তানে নিহত পুলিৎজার জয়ী ভারতীয় সাংবাদিক

July 16, 2021 | 3 min read

আফগানিস্তানে তালিবানদের আধিপত্য ক্রমেই বাড়ছে। এরমধ্যেই মর্মান্তিক ঘটনা। আফগানিস্তানের কান্দাহারে নিজের কাজ করতে গিয়ে নিহত পুলিৎজার প্রাপ্ত ভারতীয় চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui)। কান্দাহারের স্পিন বোলডাক এলাকায় সংঘর্ষের সময় তাঁর মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

দানিশ সিদ্দিকিকে বিশ্বের সেরা চিত্র সাংবাদিকদের মধ্যে গণ্য করা হত। তিনি বর্তমানে একটি আন্তর্জাতিক সংস্থার হয়ে কাজ করছিলেন। সাম্প্রতিক সময়ে আফগানিস্তানের পরিস্থিতি কভারেজের জন্য সেখানে গিয়েছিলেন সিদ্দিকি। সম্প্রতি, নিজের টুইটার হ্যাণ্ডেলে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির কয়েকটি ছবি এবং ভিডিও শেয়ার করেছিলেন দানিশ।

আরও সাংবাদিকদের মতোই নিজের কর্তব্যের পালনের জন্যই আফগানিস্তানে (Afghanistan) গিয়ে কভারেজ করছিলেন দানিশ। আফগানিস্তানের বিভিন্ন জায়গার সংঘর্ষের ছবি তুলে তা বিশ্ববাসীর সামনে তুলে আনাই ছিল তাঁর কাজ।

রোহিঙ্গা ইস্যুর সময় দারুণ কাজ করার জন্য পুলিৎজার সম্মান পান এই ভারতীয় চিত্র সাংবাদিক। প্রথম জীবনে টিভি সাংবাদিক হিসাবে নিজের কাজ শুরু করেছিলেন সিদ্দিকি। পরবর্তীতে তিনি চিত্র সাংবাদিক হিসেবে কাজ করতে থাকেন। দেশের একাধিক বড় বড় সংবাদ মাধ্যমে কাজ করেছেন তিনি।

সাম্প্রতিক সময়ে তাঁর ক্যামেরায় বারেবারে উঠে এসেছিল দিল্লির অক্সিজেন সঙ্কট, লকডাউন, করোনা ভাইরাস সংকটের নানা ছবি। দেশের বিভিন্ন স্থানের সেই ছবিগুলিতে সকলকে চোখে আঙুল দিয়ে তিনি দেখিয়েছেন প্রকৃত পরিস্থিতি।

৩০ জানুয়ারি, ২০২০ তারিখে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে নাগরিকত্ব সংশোধনী আইন বিরোধী বিক্ষোভকারীদের হুমকি দেয় এক বন্দুকধারী। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
ছেলে শিবমকে কাঁধে নিয়ে রাস্তায় নামেন দয়ারাম কুশওয়াহা। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
২২ শে এপ্রিল দিল্লিতে একটি গণ শ্মশানের ছবি ড্রোন থেকে তোলা। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
বঙ্গোপসাগর পার হয়ে আসা একজন রোহিঙ্গা শরণার্থী। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
২৪ ফেব্রুয়ারি, ২০২০ তারিখ নাগরিকত্ব সংশোধনী আইন পাশের পর বিক্ষুব্ধ একদল হিন্দুত্ববাদী স্লোগান দিতে দিতে এক মুসলিম ব্যক্তিকে মারধর করে। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
দিল্লির একটি শ্মশানে এক ব্যক্তি জ্বলন্ত অন্ত্যেষ্টিক্রিয়ার পাশে হাঁটছেন। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
করোনা আক্রান্ত রোগীরা ২৩ এপ্রিল দিল্লির গুরু তেগ বাহাদুর হাসপাতালে ক্যাজুয়ালটি ওয়ার্ডের বাইরে ভর্তি হওয়ার জন্য অপেক্ষা করছেন। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)
নরেন্দ্র মোদী ২১ দিনের লকডাউন ঘোষণা করার পর দিল্লির এক পরিযায়ী শ্রমিক বাড়ি ফিরে আসার পথে। (দানিশ সিদ্দিকি /রয়টার্স)

প্রসঙ্গত, আফগানিস্তান থেকে সেনা সরিয়ে নিচ্ছে আমেরিকা। এহেন অবস্থায়, আফগানিস্তানের প্রায় ৮৫ শতাংশ তাঁদের দখলে রয়েছে বলে জানিয়েছে তালিবানেরা। আফগান প্রশাসন চাইছে তালিবানদের সরিয়ে ওই এলাকাগুলি পুনর্দখল করতে। সংঘর্ষ চলছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Afghanistan, #Danish Siddiqui

আরো দেখুন