উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

শিলিগুড়িকে যানজট মুক্ত করতে একগুচ্ছ পরিকল্পনা গৌতমের

July 17, 2021 | 2 min read

শিলিগুড়ি শহরের ‘লাইফ লাইন’ হিলকার্ট রোডে আর পার্কিং করা যাবে না দূরপাল্লার বাস। শুক্রবার শিলিগুড়িতে (Siliguri) প্রশাসনিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। তারা এ জন্য মাটিগাড়ার পরিবহণনগর, সেভক রোডের পিসি মিত্তাল বাসস্ট্যান্ড এবং তিনবাত্তির এনবিএসটিসির পরিত্যক্ত জমি ব্যবহার করার উদ্যোগ নিয়েছে। একইসঙ্গে শহরে আরও দু’টি ফ্লাইওভার এবং কয়েকটি বিকল্প রাস্তা তৈরির চিন্তাভাবনা করা হয়েছে। এ ব্যাপারে রাইটসকে দিয়ে সমীক্ষা করানো হচ্ছে। বৈঠকের পর শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান গৌতম দেব (Gautam Deb) বলেন, শহরের যানজট (traffic) নিয়ন্ত্রণ করতে এমন একগুচ্ছ পরিকল্পনা নেওয়া হয়েছে। সেগুলি শীঘ্রই বাস্তবায়িত করা হবে।

হিলকার্ট রোডের যানজট সমস্যা দীর্ঘদিনের। এর পিছনে বেশকিছু কারণ রয়েছে। সেগুলির মধ্যে অন্যতম বিহার, অসম সহ দূরপাল্লার বিভিন্ন রুটের বেসরকারি বাস রাস্তার পাশে পার্কিং করে রাখা। আত্মশাসন কিছুটা শিথিল হতেই এই সমস্যা মেটাতে তৎপর হয়েছে দার্জিলিং জেলা প্রশাসন। এ ব্যাপারে শুক্রবার তারা বৈঠক করে একগুচ্ছ সিদ্ধান্ত নেয়। বৈঠকের পর পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান বলেন, হিলকার্ট রোডে আর বিহার, কলকাতা, অসম ও কোচবিহারগামী দূরপাল্লার বেসরকারি বাস দাঁড় করিয়ে রাখা যাবে না। বিহার ও কলকাতাগামী বাস নিয়ন্ত্রণ করা হবে পরিবহণনগরের টার্মিনাস থেকে। কোচবিহার, জলপাইগুড়ি ও অসমগামী বাস পিসি মিত্তাল বাসস্ট্যান্ড থেকে নিয়ন্ত্রণ করা হবে। বাগরাকোট থেকে লোকাল রুটের বাসস্ট্যান্ড সরিয়ে তিনবাত্তিতে নিয়ে যাওয়া হবে। সেখানে এনবিএসটিসির একটি জায়গা রয়েছে। এনবিএসটিসির সঙ্গে আলোচনা করা হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে হিমুলের আট একর জমিতে আন্তর্জাতিকমানের বাস টার্মিনাস তৈরি করছে এনবিএসটিসি। জাতীয় সড়ক থেকে ওই টার্মিনাসে যাতায়াত করতে যাতে সমস্যা না হয়, সেদিকে জেলা প্রশাসনকে লক্ষ্য রাখতে বলা হয়েছে। উল্লেখ্য, এদিন পুরসভার কনফারেন্স হলে প্রশাসনিক বৈঠকে দার্জিলিংয়ের জেলাশাসক এস পন্নমবালম, শিলিগুড়ির পুলিস কমিশনার গৌরব শর্মা, পুরসভার প্রশাসক বোর্ডের সদস্যরা, এনবিএসটিসি, পূর্তদপ্তর সহ বিভিন্ন দপ্তরের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। দীর্ঘক্ষণ ধরে চলা বৈঠকে শহরকে গতিময় করতে আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিলিগুড়ি পুরসভার প্রশাসক বোর্ডের চেয়ারম্যান বলেন, মহানন্দা নদীর পাড় ধরে ১০ কিমি দীর্ঘ একটি বিকল্প রাস্তা করা হবে। সেভক রোড ও হিলকার্ট রোডের মধ্যে সংযোগকারী একটি সেতু তৈরি করা হবে। চলতি মাসেই এ ব্যাপারে সমীক্ষা শুরু করবে রাইটস। তাছাড়া মহাবীরস্থানের উড়ালপুলের ডানা ভেঙে দেওয়ার পরিকল্পনা রয়েছে। সেখানে দুই লেনের একটি উড়ালপুর তৈরির চিন্তাভাবনা রয়েছে। আগেই এ ব্যাপারে রাইটস সমীক্ষা করেছিল। এবার তাদেরকে ডিটেল প্রজেক্ট রিপোর্ট তৈরি করতে বলেছি। তবে রেললাইন থাকায় দার্জিলিং মোড়ে বেইলি ব্রিজ করা সম্ভব হচ্ছে না। তাই ১ এবং ৪৭ নম্বর ওয়ার্ডের মধ্যে সংযোগকারী সেতু দিয়ে যানবাহন চালানো হবে। চলতি মাসেই ওই সেতুর সংযোগকারী রাস্তা তৈরি করা হবে। এছাড়া চতুর্থ ও পঞ্চম মহানন্দার সেতুর সংযোগকারী লিঙ্ক রোড, সেপ্টেম্বর মাসের মধ্যে বর্ধমান রোডে নির্মীয়মাণ উড়ালপুলের নীচে সার্ভিস রোড, একমাসের মধ্যে গুরুংবস্তি থেকে মাল্লাগুড়ি পর্যন্ত সার্ভিস রোড তৈরি হবে বলে প্রশাসক বোর্ডের চেয়ারম্যান জানান।

পাশাপাশি তিনি বলেন, শহরের কিছু এলাকায় হাইড্র্যান্ট ও ফুটপাত তৈরির দায়িত্ব পূর্তদপ্তরকে দেওয়া হয়েছে। তবে নকশায় কিছু ত্রুটি থাকায় বর্ধমান রোডে নির্মীয়মাণ উড়ালপুলের নির্মাণকাজ শেষ করতে আরও একবছর সময় লাগবে বলে পূর্তদপ্তরের তরফে জানানো হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Gautam Deb, #traffic, #siliguri

আরো দেখুন