দেশ বিভাগে ফিরে যান

বাদল অধিবেশনে মানুষের কথাই তুলে ধরবে তৃণমূল

July 18, 2021 | < 1 min read

সোমবার থেকে শুরু হতে চলেছে সংসদের বাদল অধিবেশন (Monsoon session of Parliament)। তার আগে আজকে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীর ডাকে সর্বদল বৈঠক অনুষ্ঠিত হল। জানা গিয়েছে, এবারের অধিবেশনে মোট ৩০টি বিল ‘ব়্যাটিফাই’ করতে চায় কেন্দ্রীয় সরকার। এবারের অধিবেশনে নিয়মমাফিক ভাবেই জিরো হাওয়ার এবং প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হবে।

তৃণমূল (Trinamool) সূত্রে খবর, বাদল অধিবেশনে সরকারি কার্যক্রমের পাশাপাশি সাধারণ মানুষের দাবিদাওয়া নিয়ে সরব হবে দল। তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন (Derek O’ Brien) আজ জানান, সংসদের অধিবেশনে মোট ৮টি ইস্যু তুলে ধরবে তাঁর দল। জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো খর্ব করার চেষ্টা, কেন্দ্রীয় সংস্থাগুলির উদ্দেশ্যপ্রণোদিত আচরণ, রাজ্যগুলির বকেয়া পাওনার মত গুরুত্বপূর্ণ বিষয়ে সরব হবেন দলের সাংসদরা।

পাশাপাশি, করোনা টিকার জোগানে ঘাটতি, কৃষি আইন বাতিলের দাবি, এমপিল্যাড তহবিল ফিরিয়ে আনা এবং অবিলম্বে সংসদে মহিলা সংরক্ষণ বিল পাশ করানোর দাবিও জানাবে তৃণমূল। ডেরেকের বক্তব্য, সংসদকে দুরমুশ করতে দেওয়া চলবে না। উল্লেখ্য, বাদল অধিবেশন চলাকালীন আগামী মঙ্গলবার লোকসভা এবং রাজ্যসভায় প্রত্যেক রাজনৈতিক দলের পরিষদীয় নেতাদের নিয়ে কোভিড সংক্রান্ত একটি বৈঠক করার প্রস্তাব দেয় শাসকদল। কিন্তু, সেই প্রস্তাব খারিজ করে দেয় তৃণমূল ও কংগ্রেসের মত বিভিন্ন বিরোধী দল। তাদের বক্তব্য, কোভিড নিয়ে যে কোনও আলোচনা সংসদের কক্ষে হতে হবে, বাইরে নয়। তাদের দাবি, এইভাবেই দায় এড়িয়ে সংসদকে উপেক্ষা করতে চাইছে বিজেপি।

প্রসঙ্গত, আগামীকাল সংসদ চত্বরে গান্ধী মূর্তির পাদদেশে মূল্যবৃদ্ধির প্রতিবাদ করবেন তৃণমূল সাংসদরা। পাশাপাশি, সাইকেলে সংসদ অভিযান করে পেট্রলের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানাবেন তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#parliaments monsoon session

আরো দেখুন