দেশ বিভাগে ফিরে যান

আদৌ কোনও নতুন দায়িত্ব পাবেন কী, অনিশ্চিত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীরাই? শুরু জল্পনাও

July 26, 2021 | 2 min read

নরেন্দ্র মোদীর (Narendra Modi) মন্ত্রিসভা সম্প্রসারণে বাদ পড়েছেন অনেকেই। বলা হয়েছিল, তাঁদের অন্য কাজে লাগানো হবে। কিন্তু এখন দেখা যাচ্ছে, বিজেপির সাংগঠনিকপদ বা অন্য কোনও দায়িত্বে আনা হয়নি। বরং তাঁদের নতুন ভূমিকা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বিজেপিতে। তারই মধ্যে গেরুয়া শিবিরে ফাটল দেখা দিতে শুরু করেছে। এই পরিস্থিতিতে কে, কোন দায়িত্ব পাবে তা নিয়ে অনিশ্চয়তার মেঘ দেখা দিয়েছে। শুরু হয়েছে দলের অন্দরে নানা ফিসফাস।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় মেগা রদবদলের পরই বিজেপির পক্ষ থেকে শোনা গিয়েছিল, এঁদের মধ্যে কয়েকজনকে দলের সাংগঠনিক বা অন্য কোনও পদে গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হতে পারে। কিন্তু তার পর থেকে প্রায় একমাস কেটে যেতে বসেছে এখনও কেউ কোনও দায়িত্ব পাননি। এমনকী কোনও পদক্ষেপ নিতে দেখা যায়নি গেরুয়া শিবিরকে।

সূত্রে খবর, এক বিজেপির (BJP) রাজ্য নেতা নাকি বলেছেন, ওই সব মন্ত্রীদের বিশেষ কারণে অপসারণ করা হয়েছে। সর্বভারতীয় স্তরে তাঁদের আর কোনও বড় দায়িত্ব দেওয়া হবে বলে মনে হয় না।’

তাহলে তাঁরা কী করবেন?‌ রাজ্যের দায়িত্ব দেওয়া হতে পারে বলে ওই নেতা জানিয়েছেন। উল্রেখ্য, গত ৭ জুলাই মেগা রদবদল হয় মোদী মন্ত্রীসভায়। বাদ পড়েন ডিভি সদানন্দা গৌড়া, রবিশঙ্কর প্রসাদ, রমেশ পোখরিওয়াল নিশঙ্ক, ডাঃ হর্ষ বর্ধন, প্রকাশ জাভাড়েকর, সন্তোষকুমার গাঙ্গোয়ার, ধোত্রে সঞ্জয় শামরাও, রতনলাল কাটারিয়া, প্রতাপচন্দ্র সারেঙ্গির মতো প্রবীণ মন্ত্রীরা। বাংলার দুই সাংসদ বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরীও বাদ পড়েছেন।

তৃণমূল কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার তিন বছরের মাথায় দলের সর্বভারতীয় সহ–সভাপতির দায়িত্ব পেয়েছিলেন মুকুল রায় (Mukul Roy)। এখন তিনি তৃণমূল কংগ্রেসে (TMC) ফিরে গিয়েছেন। ফলে পদটি খালি হয়েছে। সেখানেও কাউকে নিয়ে আসা হতে পারে কী? প্রাক্তন মন্ত্রীদের সামনে আনতে কী সিদ্ধান্ত নিতে পারে বিজেপি? এখন শুধুই প্রশ্ন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #bjp, #Modi Cabinet

আরো দেখুন