দেশ বিভাগে ফিরে যান

সরকারি বিমাসংস্থার বেসরকারিকরণ চূড়ান্ত, এবার ব্যাঙ্কে হাত দেবে মোদী সরকার

July 31, 2021 | 2 min read

সরকারি বিমা সংস্থার বেসরকারিকরণ প্রক্রিয়া চূড়ান্ত হতে চলেছে এবার। সিদ্ধান্ত আগেই হয়ে গিয়েছে। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন মিলেছে। শুক্রবার লোকসভায় পেগাসাসসহ একাধিক ইস্যুতে সরকারের কাছে জবাব চাওয়া বিক্ষোভরত বিরোধীদের হট্টগোলের মধ্যেই সরকার পেশ করেছে বিমা সংশোধনী বিল। আগামী সপ্তাহেই বিলটি পাশ হয়ে যাওয়ার সম্ভাবনা। একইসঙ্গে ব্যাঙ্কিং সংশোধনী বিলও পেশ করা হবে আগামী সপ্তাহে। এই দু‌টি বিল এই অধিবেশনে পাশ করাতে মরিয়া মোদি সরকার। কারণ, এই দুটি বিলের সংশোধন করে নয়া সংশোধনী আইন আনার পরই সরকার নির্বিঘ্নে শুরু করে দিতে পারবে সরকারি ব্যাঙ্ক এবং বিমা সংস্থাকে বিক্রি করে দেওয়ার প্রক্রিয়া। 

১৯৬৯ সালে ব্যাঙ্ক এবং ১৯৭২ সালে বিমার জাতীয়করণ সংক্রান্ত আইন এনেছিলেন ইন্দিরা গান্ধী। এখন মোদি সরকারের আমলে ১৮০ ডিগ্রি বিপরীতপথে চলার সূত্রপাত হতে চলেছে। ইন্দিরা গান্ধী যে আইন এনেছিলেন বেসরকারি ব্যাঙ্ক ও বিমাকে হাতে নেওয়ার লক্ষ্যে, এখন ওই দু‌ই আইনেরই সংশোধন করা হবে সরকারি ব্যাঙ্ক ও বিমার বেসরকারিকরণের লক্ষ্যে। 

শুক্রবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জেনারেল ইনসিওরেন্স বিজনেস (সংশোধনী) বিল ২০২১ পেশ করার সময় একদিকে বিরোধীদের হট্টগোল অব্যাহত ছিল। রেভলিউশনারি সোস্যালিস্ট পার্টির এমপি এন কে প্রেমচন্দ্রন বিলের বিরোধিতা করে বলেন, সভার কাজ যখন স্বাভাবিক প্রক্রিয়ায় চলছে না তখন এরকম একটা গুরুত্বপূর্ণ বিল সরকার পেশ করছে কেন? ব্যাঙ্ক ও বিমা ব্যবস্থাটাকেই সরকার কি চাইছে বেসরকারি হাতে তুলে দিতে? অর্থমন্ত্রী নির্মলা সীতারামন পাল্টা বলেন, বিমা সংস্থাকে সম্পূর্ণ বেসরকারি হাতে দেওয়ার লক্ষ্য নিয়ে এই আইন আনা হচ্ছে না। আরও বেশি করে যাতে বেসরকারি পুঁজি ও অংশিদারিত্ব এই সেক্টরগুলিকে শক্তিশালী করে সেটাই আমরা চাই। উল্লেখ্য, ইতিমধ্যেই অর্থমন্ত্রীর নেতৃত্বে একটি কমিটি এলআইসি বেসরকারিকরণের প্রক্রিয়াকে অনুমোদন দিয়েছে। জানা যাচ্ছে, দুটি ব্যাঙ্ক ও আরও একটি বিমা সংস্থার আগামী জানুয়ারি মাসের মধ্যেই বেসরকারিকরণ করা হবে। সরকারের লক্ষ্য এই আর্থিক বছরে বেসরকারিকরণের মাধ্যমে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা আয় করা। ভারত পেট্রলিয়াম, এয়ার ইন্ডিয়া এবং রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলি রয়েছে তালিকায়। বিমা বেসরকারিকরণের পথ প্রশস্ত করতেই শুক্রবার বিল পেশ হয়েছে। আগামী সপ্তাহে ব্যাঙ্কিং সংশোধনী বিলও আনা হবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Insurance, #Privatisation

আরো দেখুন