কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা পুলিশের প্রতিটি ডিভিশনে হচ্ছে আলাদা ফরেনসিক টিম, সিদ্ধান্ত লালবাজারের

August 3, 2021 | < 1 min read

কলকাতা পুলিশের প্রতিটি ডিভিশনে পৃথক ফরেনসিক দল তৈরির সিদ্ধান্ত নিয়েছে লালবাজার। কলকাতার পুলিশ কমিশনার সোমেন মিত্রের নির্দেশে বাহিনীর মোট ৯টি ডিভিশনের জন্য দু’জন করে মোট ১৮ জন পুলিশ অফিসারকে ওই ডিভিশনাল ফরেনসিক ইউনিটে নিযুক্ত করা হয়েছে।

বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন, এমন অফিসারদেরই সদস্য হিসেবে বেছে নেওয়া হয়েছে। লালবাজারের খবর, ইতিমধ্যেই ওই ১৮ জন অফিসারকে প্রশিক্ষণ দেওয়া শুরু হয়েছে। কলকাতা পুলিশ ট্রেনিং স্কুলে তাঁদের প্রশিক্ষণ দিচ্ছেন ফরেন্সিক বিশেষজ্ঞরা। এক মাস চলবে এই প্রশিক্ষণ৷ তার পরেই ডিভিশনের ডিউটিতে পাঠানো হবে তাঁদের।

কলকাতা পুলিশের (Kolkata Police) এলাকায় কোনও অপরাধ বা দুর্ঘটনাস্থলে নমুনা সংগ্রহের কাজ করে লালবাজারের ফরেন্সিক ইউনিট। কিন্তু একই দিনে একাধিক জায়গা থেকে নমুনা সংগ্রহ করা অনেক সময়েই অসম্ভব হয়ে পড়ে ওই দলটির পক্ষে। নমুনা সংগ্রহের কাজ দ্রুত করতেই এই উদ্যোগ নগরপালের৷ তদন্তের স্বার্থে নির্দিষ্ট সময়ের মধ্যে নমুনা সংগ্রহ করা প্রয়োজন।

এবার থেকে ডিভিশনগুলির ফরেন্সিক দলে দু’জন করে পুলিশ অফিসার থাকবেন। ডিভিশনের কোনও এলাকায় অপরাধ, দুর্ঘটনা ঘটলে সেখান থেকে নমুনা সংগ্রহ করাই হবে তাঁদের কাজ। সেই নমুনা যাতে নষ্ট না হয়, তার জন্য ঘটনাস্থল ঘিরেও রাখবেন তাঁরা। প্রয়োজনে তদন্তের স্বার্থে তদন্তকারী অফিসারকেও পরামর্শ দেবেন। লালবাজার সূত্রের খবর, পুজোর আগেই প্রতিটি ডিভিশনে নিজস্ব ফরেনসিক দল কাজ শুরু করবে৷

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata Police, #Forensic team

আরো দেখুন