দেশ বিভাগে ফিরে যান

বেকারত্বের জেরে আত্মহত্যা বাড়ছে দেশে, ব্যতিক্রম বাংলা

August 3, 2021 | < 1 min read

২০১৬ থেকে ২০১৯-এই চার বছরে সারা দেশে বেকারত্বের জেরে আত্মহত্যার (Suicide) ঘটনা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। সোমবার সংসদে লিখিতভাবে এই পরিসংখ্যান পেশ করেছে কেন্দ্র। তবে এক্ষেত্রে ব্যতিক্রম পশ্চিমবঙ্গ। কেন্দ্রীয় পরিসংখ্যান থেকেই তা স্পষ্ট হয়েছে।

সোমবার লোকসভায় লিখিতভাবে এই সংক্রান্ত যে পরিসংখ্যান পেশ করেছে শ্রমমন্ত্রক, তাতে দেখা যাচ্ছে ২০১৬ সালে সারা দেশে বেকারত্বের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে ২ হাজার ২৯৮টি। ২০১৭ সালে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ২ হাজার ৪০৪টি। ২০১৮ সালে তা আরও কিছুটা বৃদ্ধি পেয়ে হয়েছে ২ হাজার ৭৪১টি। ২০১৯ সালে সারা দেশে বেকারত্বের কারণে ২ হাজার ৮৫১টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। কেন্দ্রীয় পরিসংখ্যান থেকে স্পষ্ট, পশ্চিমবঙ্গের ক্ষেত্রে এই সংখ্যাটি ক্রমশ কমেছে। ২০১৬, ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে পশ্চিমবঙ্গে বেকারত্বের কারণে আত্মহত্যার ঘটনা ঘটেছে যথাক্রমে ১০৯টি, ৯৫টি, ৭৫টি এবং ৪০টি। স্পষ্টতই বাংলায় এর হার ক্রমশ নিম্নগামী। বিজেপি শাসিত উত্তরপ্রদেশেই ২০১৭, ২০১৮ এবং ২০১৯ সালে এই ঘটনা ক্রমশ বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে উত্তরপ্রদেশে বেকারত্বের কারণে ৫৮টি আত্মহত্যার ঘটনা ঘটেছে। ২০১৮ সালে তা বেড়ে হয়েছে ৬৩টি। এবং ২০১৯ সালে উত্তরপ্রদেশে এই ঘটনা আরও বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১৫৬টি। ২০১৯ সালে বেকারত্বের কারণে সারা দেশের মধ্যে সবথেকে বেশি আত্মহত্যার ঘটনা ঘটেছে কর্ণাটকে। ৫৫৩টি।

এদিন লোকসভায় শ্রমমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রামেশ্বর তেলি লিখিতভাবে জানিয়েছেন, এসব ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলিই স্বরাষ্ট্র মন্ত্রকের আওতাধীন ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) কাছে পরিসংখ্যান জমা দেয়। সেইমতোই এনসিআরবি ‘অ্যাক্সিডেন্টাল ডেথস অ্যান্ড সুইসাইডস ইন ইন্ডিয়া’ (এডিএসআই) প্রকাশ করে। তার উপর ভিত্তি করেই বেকারত্বের কারণে আত্মহত্যার ঘটনার পরিসংখ্যান সংসদে জমা দিয়েছে শ্রমমন্ত্রক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Suicide, #joblessness

আরো দেখুন