দেশ বিভাগে ফিরে যান

বিলগ্নিকরণেরও টার্গেট পূরণে ব্যর্থ মোদী সরকার, বড় প্রমাণ এয়ার ইন্ডিয়া

August 13, 2021 | 2 min read

এই বছরই সরকারি সংস্থা, বিমা, ব্যাঙ্ক বিক্রি করে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা আয় করার লক্ষ্য‌মাত্রা নেওয়া হয়েছে। বাজেটেই অর্থমন্ত্রক এই টার্গেট ঘোষণা করেছে। শুধু এই আর্থিক বছরে নয়, কয়েক বছর আগে থেকেই লাগাতার একের পর এক রাষ্ট্রায়ত্ত সংস্থা বিক্রির তালিকা তৈরি করেছে সরকার। চলতি আর্থিক বছরে দু’টি ব্যাঙ্ক ও একটি বিমা সংস্থাকে বিক্রি করা হবে বলে সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছে। এলআইসির শেয়ারও বিক্রি করা হবে। নিয়ম করে সরকারি সংস্থাকে বিক্রি করার হবে এবং আর্থিক সংস্কার করে দেশবিদেশের লগ্নিকারীদের কাছে আকর্ষণীয় বার্তা দেওয়ার প্রাণপণ প্রচার জোরকদমে নেওয়া হচ্ছে বটে। কিন্তু দেখা যাচ্ছে, গালভরা বিলগ্নিকরণের (disinvestment) দফায় দফায় প্রচার এবং বার্তা দেওয়া হলেও, এখনও পর্যন্ত বড়সড় কোনও বেসরকারিকরণের টার্গেট পূরণ করতে মোদী সরকার ব্যর্থ। সবথেকে বড় প্রমাণ এয়ার ইন্ডিয়া।

বিগত কয়েক বছর ধরে লাগাতার সরকার বলে চলেছে এয়ার ইন্ডিয়াকে বিক্রি করা হবে, টেন্ডার প্রক্রিয়া চলছে, এক্সপ্রেশন অফ ইন্টারেস্ট এসেছে। কিন্তু এখনও এয়ার ইন্ডিয়া বিক্রির কোনও লক্ষণ নেই। কারণ স্পষ্ট। কোনও ক্রেতার সন্ধান পাওয়া যাচ্ছে না এখনও পর্যন্ত। ২০২১-২২ আর্থিক বছরে শুধুমাত্র বিলগ্নিকরণের মাধ্যমে ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকা আয় করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অথচ পাঁচ মাস কেটে গিয়েছে, এখনও পর্যন্ত সরকার সাকুল্যে আয় করতে পেরেছে মাত্র ৮৩৬৯ কোটি টাকা। অর্থমন্ত্রক সূত্রে জানা যাচ্ছে, অ্যাক্সিস ব্যাঙ্ক, ন্যাশনাল মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন, হাডকো এই তিনটি সংস্থার শেয়ার বিক্রি করে এই টাকা পাওয়া গিয়েছে। কিন্তু বড়সড় কোনও সরকারি সংস্থা বিক্রির বহু ঢাকঢোল পিটিয়ে বিক্রির কথা বলা হলেও এখনও কিছুই এগোচ্ছে না। সরকারের বিক্রির তালিকায় রয়েছে শিপিং কর্পোরেশন, বিইএমএল, পবন হংস, নীলাচল ইস্পাত নিগম, আইডিবিআই ব্যাঙ্ক, ভারত পেট্রলিয়াম কর্পোরেশন।

১৪ জুলাই পর্যন্ত সরকারি সংস্থা বিক্রির মাধ্যমে সরকারের আয়ের পরিমাণ ছিল ৭৬৪৫ কোটি টাকা। আগস্ট পর্যন্ত আরও ৭০০ কোটি টাকা পাওয়া গিয়েছে। বস্তুত যেভাবে বিলগ্নিকরণের প্রক্রিয়া চলছে, সেই প্রবণতা অনুযায়ী আর সাত মাসের মধ্যেই ১ লক্ষ ৭৫ হাজার কোটি টাকার লক্ষ্য পূরণ হবে কি না তা নিয়ে সরকারের অন্দরেই সংশয় তৈরি হয়েছে। বিশেষ করে এলআইসি, ব্যাঙ্ক, ভারত পেট্রলিয়াম বিলগ্নিকরণের কাজ যে আগামী জানুয়ারির আগে কিছু হচ্ছে না সেটাও সরকার জানিয়েছে। সুতরাং মুখে বিপুল অঙ্কের কথা বলা হচ্ছে, আদতে বাস্তবে কতটা মসৃণভাবে এই টার্গেট ছোঁয়া যাবে সেটা নিয়ে তাই এখন উদ্বেগও সৃষ্টি হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi Government, #Disinvestment

আরো দেখুন