কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতা অফিসের জন্য লোক খুঁজছে পিকের সংস্থা

August 14, 2021 | 2 min read

কলকাতায় নিয়োগে আগ্রহী প্রশান্ত কিশোরের (Prashant Kishor) আইপ্যাক সংস্থা। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় এই সংক্রান্ত বিজ্ঞাপন জারি করেছে নির্বাচনী কৌশলী সংস্থা আইপ্যাক (i-PAC)। জারি করা বিজ্ঞাপনে বলা রয়েছে, ‘ভারতীয় রাজনীতির তৃণমূল স্তরের অভিজ্ঞতার ইচ্ছুকদের জন্য।’ জানানো হয়েছে, শুধু কলকাতা নয়, হায়দরাবাদের অফিসের জন্যও লোক খুঁজছে i-Pac।

প্রসঙ্গত, ৪০০-র বেশি সক্রিয় সদস্য এবং প্রায় ১ লাখ সহযোগী-সহ আইপ্যাক আজ ভারতীয় রাজনীতির অন্যতম চর্চিত নাম। নিজেদের বিজ্ঞাপনে সংস্থা জানিয়েছে, কলকাতায় মিডিয়া অ্যানালিস্ট (Media Analyst) পদে নিয়োগ চলছে।

ইচ্ছুক প্রার্থীদের ন্যূনতম সাংবাদিকতার স্নাতক হতে হবে। এছাড়াও মিডিয়া কমিউনিকেশনে কমপক্ষে ২ বছর কাজের অভিজ্ঞতা কাম্য। এবং অবশ্যই বাংলা পড়া ও লেখায় এবং এমএস অফিস সফটওয়ারে দক্ষ ব্যক্তিদের আবেদনের জন্য আহ্বান জানাচ্ছে প্রশান্ত কিশোরের সংস্থা। আগ্রহী প্রার্থীদের www.indianpac.com/joinus যোগাযোগ করতে অনুরোধ করেছে সংস্থা।

দীর্ঘ সময় ধরে, রাজনীতিক বলতে কোনও রাজনৈতিক দলের সদস্য এবং রাজনীতি বলতে পার্টির হয়ে কাজ বুঝতেই অভ্যস্ত ছিল এদেশের আম জনতা। সেই ধারণাই বদলে দিয়েছেন ভোট কুশলী প্রশান্ত কিশোর। মাটির কাছাকাছি থেকেই নাগরিকদের নাড়ি-নক্ষত্র কী ভাবে মেপে ভোট কৌশল সাজাতে হয়, বিভিন্ন নির্বাচনে জয়ী হয় তা কার্যত নখদর্পণে এনেছেন প্রশান্ত কিশোর। বিজেপি, কংগ্রেস, জেডিইউ, আম আদমি পার্টি, তৃণমূলের মতো হাই প্রোফাইল রাজনৈতিক ক্লায়েন্ট পেতে তাঁর কখনই অসুবিধা হয়নি।

বিহারের বক্সারে জন্ম প্রশান্ত কিশোরের। ২০১১ সালে আফ্রিকায় রাষ্ট্রপুঞ্জের স্বাস্থ্য বিশেষজ্ঞের দায়িত্ব ছেড়ে দেশে ফিরে এসেছিলেন ভারতীয় রাজনীতির ‘পিকে’। এরপর পেশাদারদের নিয়ে টিম তৈরি করে গুজরাতের সুশাসন নিয়ে প্রচার শুরু করেন। বেশিরভাগই আইআইটি, আইআইএম এর যুবকরা। এই প্রচারের জোরেই ২০১২ সালে গুজরাতে ক্ষমতায় ফিরেছিলেন নরেন্দ্র মোদী। প্রসঙ্গত, ২০১৪ সালে লোকসভা নির্বাচনে মোদীর প্রচারের পিছনে ছিল প্রশান্ত কিশোরের টিমই। ‘চায়ে পে চর্চা’ সাড়া জাগানো প্রচার পিকের আইপ্যাক টিমেরই। তবে পরে মোদীর হাত ছেড়ে দেন পিকে। এরপর কখনও রাহুল গান্ধী, অখিলেশ যাদব, নীতীশ কুমার, অরবিন্দ কেজরিওয়াল, এম কে স্ট্যালিন এবং মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো রাজনৈতিক হেভিওয়েটদের হয়েও ভোট কৌশল সাজানোর দায়িত্বে দেখা গিয়েছে টিম পিকে-কে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Prashant Kishor, #Ipac

আরো দেখুন