দেশ বিভাগে ফিরে যান

চাপে পড়ে পেগাসাস নিয়ে তদন্ত কমিটি গঠনের পথে কেন্দ্র

August 16, 2021 | < 1 min read

পেগাসাস (Pegasus) নিয়ে তদন্ত করতে গঠন করা হবে একটি বিশেষজ্ঞ কমিটি (Investigating Committee)। সোমবার সুপ্রিম কোর্টকে (Supreme Court) জানাল কেন্দ্র। পেগাসাস নিয়ে বিরোধীদের সমস্ত অভিযোগ আগেই খারিজ করেছে কেন্দ্রীয় সরকার। সুপ্রিম কোর্টে পেশ করা হলফনামাতেও একই কথাই জানিয়েছে তারা।

গত জুলাই মাসে সংসদের বাদল অধিবেশন শুরু হওয়ার ঠিক আগেই প্রকাশ্যে আসে ফোনে আড়ি পাতা-কাণ্ড। যা ঘিরে উত্তাল হয়েছে সংসদ। কেন্দ্রের বিরুদ্ধেই দেশের বিরোধী নেতা, বিচারপতি, সাংবাদিক এবং সমাজকর্মীদের ফোনে নজরদারি চালানোর অভিযোগ তুলেছেন বিরোধীরা। মামলা দায়ের হয়েছে শীর্ষ আদালতেও। ওই মামলার শুনানিতে কেন্দ্রের বক্তব্য জানতে চেয়েছিল সর্বোচ্চ ন্যায়ালয়। এ বার কেন্দ্রের তথ্য প্রযুক্তি মন্ত্রকের অতিরিক্ত সচিব আদালতে হলফনামা পেশ করে জানালেন, ‘‘পেগাসাস সংক্রান্ত সমস্ত বিষয়ই খতিয়ে দেখবে কেন্দ্রের গঠন করা বিশেষজ্ঞদের কমিটি।’’

বিরোধীদের বক্তব্য, যেহেতু স্পাইওয়্যার প্রস্তুতকারী ইজরায়েলি সংস্থা শুধুমাত্র বিভিন্ন দেশের কেন্দ্রীয় সরকারকেই পেগাসাস বেচে, তাই দেশের নাগরিকদের ফোনে আড়ি পাতার পিছনে ভারত সরকারেরই হাত থাকা স্বাভাবিক। বিরোধীদের এই দাবিকে অস্বীকার করে সংসদে বক্তব্যও পেশ করেছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকও জানিয়েছে, ইজরায়েলি সংস্থার সঙ্গে কোনও রকম আর্থিক লেনদেন হয়নি কেন্দ্রের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Supreme Court of India, #Pegasus

আরো দেখুন