আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

প্রাণ গেলেও কাবুলে মন্দির না ছাড়ার প্রতিজ্ঞা না এই হিন্দু পুরোহিতদের

August 18, 2021 | < 1 min read

রবিবার রাজধানী কাবুল দখল করেছে তালিবানরা (Taliban)। বিনা প্রতিরোধে ক্ষমতা ছেড়ে আফগানিস্তান থেকে পালিয়েছেন সদ্য প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনি। তালিবানদের ভয়ে দেশ ছেড়ে পালাতে চাইছেন লাখ লাখ মানুষ। মার্কিন সেনার বিমান ধরে ঝুলে পড়ছেন কেউ কেউ। কেউ সীমান্ত পেরিয়ে পাকিস্তানে পালাচ্ছেন। কিন্তু তিনি কাবুল ছেড়ে নড়বেন না। স্পষ্ট জানিয়ে দিলেন পণ্ডিত রাজেশ কুমার। 

কাবুলের রতন নাথ মন্দিরের পুরোহিত (Priest) রাজেশ। তাঁর পূর্ব পুরুষরা ওই মন্দিরের সেবায়েত ছিলেন। তিনিও তাই করছেন। ওই মন্দিরই তাঁর কাছে বাপ–ঠাকুর্দার ভিটে। সেই ভিটে ছেড়ে নড়বেন না, সাফ জানালেন কাবুলের শেষ হিন্দু পুরোহিত।

রাজেশের কথায়, ‘‌আমার পূর্বপুরুষরা শত শত বছর ধরে এই মন্দিরে পূজার্চনা করেছেন। তারপর আমি এই দায়িত্ব পালন করছি। আমি এই মন্দির ছেড়ে যাব না। যদি ওরা (তালিবান) আমাকে মেরেও ফেলে, তাহলেও আমি তাকে আমার ঈশ্বর–সেবা বলেই মনে করব।’‌
রাজেশ আরও জানিয়েছেন, ‘‌কিছু হিন্দু আমাকে পরামর্শ দিয়েছেন, অবিলম্বে কাবুল ছেড়ে অন্যত্র চলে যেতে। কোনও নিরাপদ জায়গায় চলে যেতে বলেছেন আমায়। ওঁরা জানিয়েছেন, ওঁরা আমার যাওয়ার ব্যবস্থা ছাড়াও অন্যত্র থাকার বন্দোবস্ত করে দেবেন। আমার কোনও অসুবিধা হবে না। কিন্তু আমি এই মন্দির ছেড়ে যেতে পারব না। এই মন্দির আমার পূর্বপুরুষদের স্মৃতি–বিজড়িত। ছেড়ে যাওয়ার প্রশ্নই ওঠে না।’‌‌

তালিবানের ভয়ে ঘর ছাড়ছেন লাখ লাখ আফগান। সীমান্ত পেরোচ্ছেন। বিমান ধরে ঝুলে পড়ছেন। কিন্তু রাজেশ কুমার অবিচল। নিজের ঈশ্বর–সেবা ছাড়বেন না। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Afganistan

আরো দেখুন