আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

সাংবাদিককে না পেয়ে আত্মীয়কে গুলি করে খুন করল তালিবান

August 20, 2021 | < 1 min read

শোনা গিয়েছিল, আফগানিস্তানে (Afghanistan) নতুন করে ক্ষমতা দখল করার পরে তালিবান (Taliban) নাকি আর আগের মূর্তি ধারণ করবে না। তালিবান ২.০ নাকি অনেক নমনীয়। কিন্তু সেসব যে নেহাতই কথার কথা, তা ক্রমশই পরিষ্কার হয়ে যাচ্ছে। এর আগেও বোরখা না পরায় এক মহিলাকে গুলি করার কথা জানা গিয়েছিল। এছাড়াও আরও নানা তালিবানি কীর্তি (Taliban Terror) সামনে এসেছিল। বৃহস্পতিবার জানা গেল আরেক নারকীয় কাণ্ডের কথা। এক সাংবাদিককে মারতে তাঁর বাড়িতে চড়াও হয়েছিল তালিবান। কিন্তু তাঁকে না পেয়ে তাঁর আত্মীয়কেই গুলি করে খুন করল।

ঠিক কী হয়েছে? জার্মান সংবাদমাধ্যম ডয়েশ ভেলের (ডিডব্লিউ) এক সাংবাদিকের বাড়ি হানা দিয়েছিল তালিবান। কিন্তু সাংবাদিককে না পেয়ে তাঁর এক আত্মীয়কেই গুলি করে হত্যা করে তারা। তাদের গুলিতে গুরুতর জখম হন আরেক জন। বাকিরা কোনও মতে পালিয়ে বাঁচেন।

ডয়েশ ভেলের ডিরেক্টর জেনারেল পিটার লিম্বর্গ এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে আফগানিস্তানে এই মুহূর্তে সংবাদমাধ্যম কর্মীরা কতটা ঝুঁকির মধ্যে রয়েছেন সেবিষয়ে আশঙ্কা প্রকাশ করেন।

তাঁর কথায়, ”যেভাবে তালিবান আমাদের এক অন্যতম সম্পাদকের নিকটাত্মীয়কে খুন করল তা অকল্পনীয় মর্মান্তিক। আফগানিস্তানে আমাদের সমস্ত কর্মীদের পরিবার কতটা বিপন্ন অবস্থায় রয়েছে তা এই ঘটনা থেকে স্পষ্ট।” ডয়েশ ও অন্যান্য জার্মান সংবাদমাধ্যম তাদের সংস্থার যে কর্মীরা আফগানিস্তানে রয়েছেন তাঁদের সুরক্ষার ব্যাপারে পদক্ষেপ করার জন্য জার্মানির সরকারের কাছে আরজি জানিয়েছেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#Talibans, #Reporter, #Afganistan

আরো দেখুন