আন্তর্জাতিক বিভাগে ফিরে যান

ট্রাম্পের উস্কানিতেই আমেরিকার ক্যাপিটল হিলে দাঙ্গা, প্রমাণ এফবিআইয়ের হাতে

August 23, 2021 | < 1 min read

ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) উস্কানিতেই আমেরিকার ক্যাপিটল হিলে (Capital Hill) দাঙ্গা হয়েছিল। এই অভিযোগ উঠেছে অনেক আগেই। এবার মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের হাতেও এল ষড়যন্ত্রের প্রমাণ। তবে তার সঙ্গে ট্রাম্প সমর্থকদের কোনও যোগ পায়নি বলেই সূত্রের খবর।

এফবিআইয়ের (FBI)কয়েকজন আধিকারিকের দাবি, প্রেসিডেন্ট নির্বাচনের ফল উল্টে দিতেই গত ৬ জানুয়ারি সুপরিকল্পিতভাবে সংগঠিত করা হয়েছিল ওই হিংসা। ঘটনায় এ পর্যন্ত ৫৭০ জনেরও বেশি অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। তবে কোনও নির্দিষ্ট গোষ্ঠী বা তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা সেই হিংসায় উস্কানি দেয়নি। মাত্র পাঁচ শতাংশ বিক্ষোভকারীকে সসংগঠিত করা হয়েছিল। বাকি জনতার সম্মিলিত বিক্ষোভেই ওই হিংসার ঘটনা ঘটে বলে প্রাথমিকভাবে ধারণা এফবিআইয়ের।

তবে ট্রাম্পবিরোধী প্রায় সকলেরই অভিযোগ ছিল, প্রেসিডেন্ট নির্বাচনে হারের জ্বালা সহ্য করতে না পেরেই ক্যাপিটল হিলে দাঙ্গা সংগঠিত করেছিলেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প সেই অভিযোগ অস্বীকার করলেও ঘটনার তদন্ত চলছিল। এবার এফবিআইয়ের হাতে যড়যন্ত্রের প্রমাণ আসায় তিনি কিছুটা চাপে পড়লেন বলে মত বিশেষজ্ঞ মহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Donald Trump

আরো দেখুন