রাজ্য বিভাগে ফিরে যান

আদিবাসী উন্নয়ন নিয়ে আজ নবান্নে মুখ্যমন্ত্রীর বৈঠক

August 23, 2021 | < 1 min read

আদিবাসীদের উন্নয়ন (Adibasi Development) নিয়ে আলোচনা করতে আজ সোমবার নবান্নে বিশেষ বৈঠক করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বিধানসভা ভোটের পর নবগঠিত ওয়েস্ট বেঙ্গল ট্রাইবাল অ্যাডভাইসরি কাউন্সিলের প্রথম বৈঠকটি হবে নবান্ন সভাঘরে।

আদিবাসী সম্প্রদায় থেকে নির্বাচিত বেশ কয়েকজন বিধায়ক ও মন্ত্রী এই কাউন্সিলের সদস্য। এঁদের মধ্যে আছেন, রাজ্যের মন্ত্রী বীরবাহা হাঁসদা, জ্যোৎস্না মান্ডি, সন্ধ্যারানি টুডু, বিধায়ক রুদেন লেপচা, রাজীবলোচন সোরেন প্রমুখ। উত্তরবঙ্গ থেকে নির্বাচিত বিজেপি বিধায়ক মনোজ টিগ্গাও এই কমিটিতে আছেন। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি সহ যেসব জেলায় আদিবাসী জনসংখ্যা তুলনামূলকভাবে বেশি সেখানকার জেলাশাসক ও অন্যান্য সরকারি আধিকারিকরা বৈঠকে থাকবেন।

মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই আদিবাসীদের উন্নয়নের জন্য বিশেষভাবে তৎপর হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। আদিবাসীদের অবস্থা খতিয়ে দেখতে জঙ্গলমহল সহ আদিবাসী অধ্যুষিত এলাকায় বারবার গিয়েছেন তিনি। আদিবাসীদের জন্য একাধিক প্রকল্প চালু করা হয়েছে। জয় জহর পেনশন প্রকল্পে ৬০ ও তার বেশি বয়সি আদিবাসীদের মাসে ১ হাজার টাকা দেওয়া হয়। গত বছরের এপ্রিল থেকে চালু হওয়া প্রকল্পটিতে আড়াই লক্ষের বেশি বয়স্ক আদিবাসীর নাম নথিভুক্ত হয়েছে। ২৫০ কোটি টাকার বেশি পেনশন দেওয়া হয়েছে ইতিমধ্যেই।

জঙ্গল থেকে কেন্দুপাতা সংগ্রহ করা আদিবাসীদের অন্যতম রুজি রোজগার। কেন্দুপাতা সংগ্রাহকদের জন্য সামাজিক নিরাপত্তা প্রকল্প চালু করেছে সরকার। আসিবাসী সংস্কৃতি রক্ষা করার জন্য একাধিক বোর্ড গঠন করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য বৃত্তি দেওয়া সহ বিভিন্ন ব্যবস্থা নেওয়া হয়েছে। আদিবাসীদের ধর্মীয় স্থানের উন্নতিবিধানের জন্য বিশেষ প্রকল্প নিয়েছে সরকার।

সোমবারের বৈঠকে বিভিন্ন প্রকল্পগুলির কাজকর্ম পর্যালোচনা করার পাশাপাশি নতুন কোনও প্রকল্প ঘোষণা করা হয় কি না সেদিকে নজর রয়েছে প্রশাসনিক মহলের।

TwitterFacebookWhatsAppEmailShare

#Mamata Banerjee, #Adibasi, #development

আরো দেখুন