রাজ্য বিভাগে ফিরে যান

টুইটারে ৫০ হাজার ফলোয়ার্স তৃণমূল সাপোর্টার্সদের, উল্লাস নেটজুড়ে

August 25, 2021 | 2 min read

বিগত বাম জমানার তৎকালীন শাসকদলের রক্তচক্ষু উপেক্ষা করে তৃণমূল কংগ্রেসের প্রচার করার জন্য সোশ্যাল মিডিয়া সাইট অর্কুটে ২০০৬ সালে Trinamool Congress Supporters (TMCS) নাম দিয়ে একটি কমিউনিটি তৈরী করেন দুই তৃণমূল সমর্থক অরূপ চক্রবর্তী ও অমিতাভ রায়। অরূপ চক্রবর্তী বর্তমানে তৃণমূল কংগ্রেসের মুখপাত্র ও কলকাতা পৌরসংস্থার ১১০ নম্বার ওয়ার্ডের কো-অর্ডিনেটর।

মূলত যারা তৎকালীন শাসকদলের ভয়ে মাঠে ময়দানে নেমে রাজনীতি করতে পারতেন না বা কর্মজীবনের ব্যস্ততার জন্য যারা রাস্তায় নেমে মিছিলে হাঁটতে পারতেন না তাদেরকে এক ছত্রছায়ায় এনে ডিজিটাল অস্ত্রে শান দিয়েছিলেন এই দুই যুবক। পরবর্তীতে তারা ফেসবুক ও টুইটারে তাদের প্রচার শুরু করে। ২০০৭ সালে নন্দীগ্রাম থেকে সিঙ্গুর সর্বক্ষেত্রেই সোশ্যাল মিডিয়ায় প্রতিবাদ করতেন টিএমসিএস কমিউনিটি। এমনকি একসময় বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু বলতে বাধ্য হয়েছিলেন যে “বামেদের নামে ফেসবুকে অপপ্রচার চালাচ্ছে তৃণমূলের একটি দল।“

সোশ্যাল মিডিয়াতে বামেদের বিরুদ্ধে প্রচারের সাথে সাথে তৃণমূলের সমর্থনে প্রচারও চালাতো এই কমিউনিটি। ২০০৬ সালের বিধানসভা নির্বাচনে তৃণমূলের হয়ে অর্কুটে ভোট প্রচার এবং তারপরে আরও চারটি বিধানসভা নির্বাচনে সোশ্যাল মিডিয়াতে তৃণমূলের হয়ে ভোট প্রচারে অংশগ্রহণ করে টিএমসিএস গ্রুপ। সঙ্গে সঙ্গে বিভিন্ন ইস্যুতে রাস্তায় নেমে প্রতিবাদ এবং বিভিন্ন সমাজসেবা মূলক কাজেও তারা অংশগ্রহণ করে।

বর্তমানে টিএমসিএস ফেসবুক গ্রূপের সদস্য সংখ্যা এক লক্ষ পঁয়ষট্টি হাজার। সম্প্রতি টুইটারে তাদের পঞ্চাশ হাজার ফলোয়ার্স সম্পন্ন হয়েছে। টুইটারে যা তৃণমূল কংগ্রেসের কাছে খুশির খবর। তৃণমূল কংগ্রেস ও মমতা বন্দ্যোপাধ্যায় সংক্রান্ত যাবতীয় তথ্য তুলে ধরা হয় TMC_Supporters টুইটার হ্যান্ডেল থেকে। বর্তমানে তৃণমূল ছাত্র পরিষদের রাজ্য সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্যও একসময় এই গ্রূপের সক্রিয় সদস্য ছিলেন।

আগামী ২৮শে আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস উপলক্ষ্যে তারা নানা কৌশলে প্রচার করে যাচ্ছে। টুইটারে ঢুকে দেখা গেল তাদের গ্রুপের মহিলা সদস্যাদের দিয়ে ভিডিও বার্তার মাধ্যমে সকলকে অবগত করছেন ২৮শে আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের ভার্চুয়াল সমাবেশে মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য শোনার জন্য।

TwitterFacebookWhatsAppEmailShare

#twitter, #TMCS

আরো দেখুন