বিনোদন বিভাগে ফিরে যান

প্রয়াত ‘কর্ণকুন্তি সংবাদ’ খ্যাত বাচিক শিল্পী গৌরী ঘোষ

August 26, 2021 | < 1 min read

প্রয়াত বাচিক শিল্পী গৌরী ঘোষ (Gouri Ghosh)। এক সপ্তাহ ভেন্টিলেশনে ছিলেন তিনি। বাইপাসের ধারে একটি হাসপাতালে ভর্তি ছিলেন। মাসখানেক আগে স্ট্রোক হয়েছিল তাঁর। এর পর থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে।

প্রথমে গৌরী দেবীকে অন্য একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। শারীরিক অবস্থার অবনতি হওয়ায় তাঁকে বাইপাসের ধারের ওই হাসপাতালে স্থানান্তরিত করা হয়। বৃহস্পতিবার সকালে সেখানেই তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বাংলা আবৃত্তি জগতের উজ্জ্বল দুই নক্ষত্র গৌরী ঘোষ এবং পার্থ ঘোষ। বাস্তবে তাঁরা স্বামী-স্ত্রী। রেডিওতে উপস্থাপক হিসাবে তাঁদের কেরিয়ার জগতের শুরু। বহু জনপ্রিয় শো-এর উপস্থাপনা করতে দেখা গেছে বাচিক শিল্পী জুটিকে। তাঁদের যৌথ শ্রুতি নাটক ‘কর্ণকুন্তি সংবাদ’ খুব জনপ্রিয় হয়েছিল।

তিন দশক ধরে আকাশবানীর বহু অনুষ্ঠানে গৌরীদেবীকে শুনেছেন বাঙালি। ৮৪ বছর বয়সী এই বাচিক শিল্পী গৌরীদেবীর দেশ বিদেশে বহু ছাত্র রয়েছে। তাঁর মৃত্যুতে বাংলার সাংস্কৃতিক মহলে শোকের ছায়া নেমে এসেছে।

গৌরী ঘোষের প্রয়াণে শোকপ্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শোকবার্তায় তিনি জানান, বিশিষ্ট বাচিক শিল্পী গৌরী ঘোষের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় প্রয়াত হন। বয়স হয়েছিল ৮৩ বছর। তাঁর অনবদ্য আবৃত্তি মননশীল শ্রোতাদের হৃদয়ে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি দীর্ঘদিন আকাশবাণী কলকাতা কেন্দ্রের উপস্থাপিকা-ঘোষিকা হিসাবে কাজ করছেন। পশ্চিমবঙ্গ কবিতা আকাদেমির সদস্য গৌরী ঘোষকে রাজ্য সরকার ২০১৮ সালে ‘কাজী সব্যসাচী সম্মান’ প্রদান করে। তাঁর প্রয়াণ সাংস্কৃতিক জগতে এক অপূরণীয় ক্ষতি। আমি গৌরী ঘোষের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।

TwitterFacebookWhatsAppEmailShare

#RIP, #Gouri Ghosh, #Bachik artist

আরো দেখুন