উত্তরবঙ্গ বিভাগে ফিরে যান

টয় ট্রেনের বেসরকারিকরণের প্রতিবাদে রুটের সব স্টেশনে বিক্ষোভ

August 28, 2021 | < 1 min read

ওয়ার্ল্ড হেরিটেজ টয় ট্রেনকে বেসরকারিকরণের চেষ্টার প্রতিবাদে গর্জে উঠল পাহাড়। শুক্রবার পাহাড় থেকে সমতল, টয় ট্রেনের প্রতিটি স্টেশনে দার্জিলিং হিমালয়ান রেলকে বেসরকারিকরণের ভাবনার প্রতিবাদ জানাতে বিক্ষোভ সমাবেশ হয়। এই আন্দোলনে এদিন রাজনৈতিক নেতা-কর্মী, ছাত্রছাত্রী, বিভিন্ন সামাজিক সংগঠনের প্রতিনিধি সহ সর্বস্তরের মানুষ শামিল হন। দার্জিলিংয়ের সম্পদ, ঐতিহ্যকে বেসরকারিকরণের হাত থেকে রক্ষা করার জন্য সকলকে সমবেত হওয়ার ডাক দিয়েছে মূলত অনীত থাপার অনুগামী গোর্খা জনমুক্তি মোর্চার একটি গোষ্ঠী। অনীত থাপা ওই গোষ্ঠী থেকে পদত্যাগ করায় তাঁর অনুগামীরা অরাজনৈতিকভাবে এই আন্দোলনে নেমেছেন। যদিও এদিন এই আন্দোলনে কোথাও অনীতকে দেখা যায়নি। 


পাহাড়ের মানুষ তাঁদের সম্পদ হেরিটেজ টয় ট্রেনকে বেসরকারিকরণের হাত থেকে রক্ষা করতে জোট বেঁধেছেন। বেসরকারিকরণের সিদ্ধান্ত যে তাঁরা কোনওভাবেই মেনে নেবেন না, এদিন বৃষ্টি উপেক্ষা করে দলে দলে মানুষের উপস্থিতিই তা বুঝিয়ে দিয়েছে। 


প্রবল বৃষ্টি উপেক্ষা করে নানা বয়সের পুরুষ মহিলা ছাতা মাথায় স্টেশনে স্টেশনে বিক্ষোভে শামিল হন। তাঁরা দাবি তোলেন, হেরিটেজ টয় ট্রেনকে বেসরকারিকরণ করা যাবে না। এদিন সকালে দার্জিলিং থেকে সুকনা পর্যন্ত টয় ট্রেনের আটটি স্টেশনে এভাবেই বিক্ষোভ দেখানো হয়। তুমুল বৃষ্টির মধ্যেও সকালে শিলিগুড়ি শহরের কাছে সুকনা স্টেশনে বিক্ষোভ চলার মধ্যেই পৌঁছয় দার্জিলিংগামী টয় ট্রেন। তবে এই আন্দোলনের জন্য টয় ট্রেন চলাচলে কোনও বিঘ্ন ঘটেনি। টয় ট্রেন চলে যেতেই শুরু হয় সই সংগ্রহ। যেকোনও মূল্যে কেন্দ্রীয় সরকারের উদ্যোগের প্রতিরোধ করতে সই সংগ্রহ চলে। এই আহ্বানে এদিন সুকনাতেও বহু মানুষ সই করেন। তাতে পথ চলতি মানুষও এগিয়ে আসেন। আন্দোলনের প্রথম দিনেই এভাবে মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ বার্তা দিল, টয় ট্রেনের বেসরকারিকরণ রুখতে পাহাড় থেকে সমতল জোটবদ্ধ হয়েছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Heritage, #toy train darjeeling

আরো দেখুন