কলকাতা বিভাগে ফিরে যান

দার্জিলিং টয় ট্রেনের বেসরকারিকরণের বিরুদ্ধে সরব বরফির সেই চালকও, কথা বললেন দৃষ্টিভঙ্গির সাথে

August 30, 2021 | < 1 min read

১৯৯৯ সালে ইউনেস্কোর হেরিটেজ তকমা পাওয়া দার্জিলিং- এর টয়ট্রেন বেসরকারীকরণের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কারণ হিসেবে তারা দেখাচ্ছে টয়ট্রেন চালাতে গিয়ে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে ভারতীয় রেলকে।

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়ছে উত্তরবঙ্গবাসী। সামাজিক মাধ্যমে এই সিদ্ধান্তের বিরুদ্ধে পোস্ট করেছিলেন সেন্টজেভিয়ার্স কলেজের সাংবাদিকতা বিভাগের অধ্যাপক তথা অনুরাগ বসুর বরফি ছবিতে গাড়ি চালকের ভূমিকায় অভিনয় করা দার্জিলিংবাসী বিক্রম রাই।

দৃষ্টিভঙ্গি কথা বলে বিক্রমের সাথে। তাঁর এই পোস্টের পেছনে কারণ জানতে চাওয়া হলে বিক্রম জানান তাঁর আশঙ্কা, টয়ট্রেনের বেসরকারিকরণ হলে লিভারপুলের মতো টয়ট্রেনও হারাতে পারে তার হেরিটেজ তকমা। আর দার্জিলিং হারাবে তার ঐতিহ্যবাহী ইতিহাস। তিনি জানান, হেরিটেজ তকমা পাওয়া টয়ট্রেন দার্জিলিংবাসীর গর্ব। সেই ঐতিহ্যকে বেসরকারি হাতে তুলে দিতে নারাজ দার্জিলিং- এর জনগণ। কেন্দ্রের আর্থিক ক্ষতির দাবিকেও উড়িয়ে দিয়ে বিক্রম বলেন, আর্থিক ক্ষতি হওয়া সম্ভব নয়। টয়ট্রেনের টিকিটের আকাশছোঁয়া দাম। আর সব টিকিটই বিক্রি হয়ে যায়। আগে থেকে টিকিট না কাটলে টিকিট পাওয়া সম্ভব হয় না। সেক্ষেত্রে আর্থিক ক্ষতি কী করে বেসরকারিকরণের কারণ হতে পারে প্রশ্ন বিক্রমের।

উল্লেখ্য, ২০১২ সালে অনুরাগ বসুর বরফি ছবিতে অভিনয় করেছেন বিক্রম। দৃষ্টিভঙ্গিকে জানালেন সেই অভিজ্ঞতার কথাও। বললেন, বরফির মতো সিনেমার শুটিং দার্জিলিং- এ হওয়ায় দার্জিলিংবাসী হিসেবে কতোটা গর্বিত তিনি। প্রথম দিকটায় যখন অনুরাগ যখন ভেবেছিলেন মুম্বাইয়েই দার্জিলিং- এর ধাঁচে সেট বানাবেন তখন বিক্রমই তাঁকে দার্জিলিং- এ শুটিং করার জন্যে জোড় করেন। আর তারপরেই ৪০ দিন ধরে দার্জিলিং- এ চলে বরফির শুটিং।

TwitterFacebookWhatsAppEmailShare

#Toy Train, #Bikram Rai

আরো দেখুন