রাজ্য বিভাগে ফিরে যান

১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে দুয়ারে রেশন- এর পাইলট প্রকল্প

September 6, 2021 | 2 min read

সারা রাজ্যে আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে দুয়ারে রেশন (Duare Ration) প্রকল্প। এই ব্যবস্থাকে নির্বিঘ্নে সম্পন্ন করতে তৎপরতা শুরু করেছে খাদ্যদপ্তর। ইতিমধ্যে জেলাস্তরের প্রশাসনিক কর্তাদের পাশাপাশি রেশন ডিলারদের নিয়ে বৈঠক করেছে তারা। 

জেলা খাদ্যদপ্তর সূত্রে খবর, আগামী ১০ তারিখ হাওড়ায় খাদ্যমন্ত্রী রথীন ঘোষ এই নিয়ে একটি পর্যালোচনা বৈঠক ডেকেছেন। প্রকল্পটি রূপায়ণে জেলার প্রস্তুতি কতদূর, সেই নিয়ে ওই সভায় আলোচনা হবে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে উপভোক্তাদের দুয়ারে রেশন পৌঁছে যাবে। প্রাথমিকভাবে ১৫ শতাংশ ডিলার নিয়ে রাজ্য জুড়ে পাইলট প্রজেক্ট চালু হচ্ছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যে ধীরে ধীরে সর্বত্র এই প্রকল্প চালু হয়ে যাবে বলে আশাবাদী খাদ্যদপ্তর। এই মুহূর্তে হাওড়া জেলায় মোট রেশন ডিলারের সংখ্যা ৬৫৪ (হাওড়া পুরসভা বাদে)।

এঁদের মধ্যে ১৫ শতাংশ ডিলার নিয়ে দুয়ারে রেশন প্রকল্প চালু হবে। জেলা প্রশাসনের এক কর্তা জানান, পুরো বিষয়টি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলাস্তরের পাশাপাশি ব্লকস্তরেও দফায় দফায় আলোচনা চলছে। বৈঠক করা হয়েছে ডিলারদের সঙ্গেও। সূত্রের খবর, বাড়ি বাড়ি রেশন পৌঁছে দেওয়ার জন্য ডিলারদের গাড়ি জোগাড় করতে বলা হয়েছে। প্রাথমিকভাবে ডিলাররা গাড়ি ভাড়া করলেও পরবর্তী সময়ে নিজস্ব গাড়ি কিনতে খাদ্যদপ্তর ভর্তুকি দেবে। এছাড়াও এই কাজ করতে ডিলারদের অতিরিক্ত কর্মী রাখতে হবে। সেই খাতেও ডিলারদের খরচ বাড়বে। এই বিষয়টি চিন্তা করে ডিলারদের কমিশন বৃদ্ধি করার চিন্তাভাবনা করা হচ্ছে।

এই প্রসঙ্গে হাওড়া জেলা পরিষদের খাদ্যদপ্তরের কর্মাধক্ষ্য শামসুল আলম মোল্লা জানান, হাওড়া সদর ও গ্রামীণ এলাকার ১০৮ জন ডিলারকে নিয়ে প্রাথমিকভাবে জেলায় এই পাইলট প্রজেক্ট শুরু হচ্ছে। যার মধ্যে হাওড়া সদরের ৪০ জন এবং উলুবেড়িয়া মহকুমায় ৬৮ জন ডিলার আছেন। তিনি জানান, রাজ্য সরকারের এই প্রকল্প যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন করা যায়, সেই ব্যাপারে আমরা তৎপর।

TwitterFacebookWhatsAppEmailShare

#duare ration

আরো দেখুন