দেশ বিভাগে ফিরে যান

২৫ বছরেও পাশ হল না মহিলা সংরক্ষণ বিল, প্রতিশ্রুতি পালনে ব্যর্থ মোদী, কটাক্ষ তৃণমূলের

September 12, 2021 | < 1 min read

ছবি সৌজন্যে: Feminism in India

নারী ক্ষমতায়নের (Women Empowerment) লক্ষ্যে দেশের সংসদে ৩৩ শতাংশ আসন মহিলাদের জন্য সংরক্ষণ (Reservation) করার জন্য ১৯৯৬ সালে বিল এনেছিল কেন্দ্রের তৎকালীন যুক্তফ্রন্ট সরকার। আজ ১২ সেপ্টেম্বর সেই বিল পেশের ২৫ বছর পূর্তি। বিভিন্ন রাজনৈতিক দল সংগঠনের বাধায় এতদিনেও সেই বিল লোকসভায় পাশ করিয়ে আইনে পরিণত করা সম্ভব হয়নি। ফলে ঠাণ্ডা ঘরেই তার স্থান হয়েছে। এই বিষয়কে সামনে রেখে আজ টুইটারে সরব হলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

২৫ বছর আগে নারী ক্ষমতায়নের লক্ষ্যে এই বিল পেশ করা হয়েছিল সংসদে। কিন্তু কিছু দলের বাধায় সেটি সিলেক্ট কমিটিতে যায় তখন। সে সময় সিলেক্ট কমিটি এই বিল পাশের স্বপক্ষে সিদ্ধান্ত করে। কিন্তু বার তিনেক চেষ্টা করেও বিলটি পাশ করানো যায়নি। ২০১০ সালে ইউপিএ-২ আমলে রাজ্যসভায় পাশ করানো সম্ভব হলেও, অদ্যাবধি লোকসভায় তা পেশ করা হয়নি। ২০১৯ সালে মোদী সরকার দ্বিতীয়বার ক্ষমতায় বসার আগে বিজেপি (BJP) তাদের নির্বাচনী ইস্তাহারে এবিষয়ে প্রতিশ্রুতি দিলেও, গত দু’বছরে তাদের আর কোনও হেলদোল লক্ষ্য করা যাচ্ছে না। কেন্দ্রের গড়িমসিকেই আক্রমণ করে তোপ দাগলেন ডেরেক (Derek O Brien)।

উল্লেখ্য, বর্তমানে তৃণমূলের ২২ জন সাংসদের মধ্যে ৯ জন মহিলা। শতাংশের হিসেবে তা দাঁড়ায় প্রায় ৪১ এর আশেপাশে। যদি ধরে নেওয়া হয় সুনীল মণ্ডল এবং শিশির-দিব্যেন্দু অধিকারী দলের সদস্য নন, তাহলে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৪৭ শতাংশে। রাজ্যসভায় তৃণমূলের ১২ জন সাংসদের মধ্যে ৪ জন অর্থাৎ ৩৩ শতাংশ মহিলা, দেশের অন্যান্য দলের তুলনায় যা অনেকটাই বেশি এবং আশাব্যঞ্জক।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Women empowerment, #Women Reservation Bill

আরো দেখুন