রাজ্য বিভাগে ফিরে যান

দমকল দপ্তরের অডিট করবে এবার বেসরকারি সংস্থাও: সুজিত বসু

September 14, 2021 | < 1 min read

এখন থেকে কলকাতা শহরের ছোট আবাসনেও অগ্নিনির্বাপণ ব্যবস্থার ওপর নজরদারি চালাবে দমকল বিভাগ। সোমবার দমকল দপ্তরের মির্জা গালিব স্ট্রীট অফিসে সাংবাদিক বৈঠকে ছোট আবাসনের অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিয়ে এমনটাই জানালেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু।

সুজিত বসুর কথায়, “দমকল দপ্তর অডিট শুরু করেছে। ছোট আবাসনের ক্ষেত্রেও সেই অডিট হবে। সেই অডিট হলেই সব কিছু জানা যাবে। প্রতিমাসের দপ্তর এর পক্ষ থেকে ২৫০টি অডিট করানো হয়। দপ্তরের কাজে গতি ও স্বচ্ছতা আনতে আরও বেশি অডিটের প্রয়োজন। এবার থেকে বেসরকারি সংস্থা এই অডিটের কাজ করবে। ফলে কোথায় দমকলের আইন মানে হচ্ছে বা হচ্ছে না, এবং পরিকাঠামোগত ক্ষেত্রে কোথায় কোথায় ফাঁকা রয়ে গিয়েছে সহজেই তা জানতে পারবে দপ্তর।”

পার্শ্ববর্তী এলাকায় গত কয়েকদিনে বেশ কয়েকটি বড় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, “নিমতলায় কোনও ফায়ার অ্যারেঞ্জমেন্ট ছিল না। পূর্ণাঙ্গ রিপোর্ট পেলেই আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। ডানকুনির অগ্নিকাণ্ডের ঘটনাতেও অগ্নিনির্বাপক ব্যবস্থা ছিল না। দপ্তর থেকে বলার পরও অগ্নিনির্বাপক ব্যবস্থা নিচ্ছেন না বহু ব্যবসায়ী। তাই ফায়ার অডিট করা হবে।”

দমকল মন্ত্রী সুজিত বসুর কথায়, “কাঠগুলোয় দাহ্য পদার্থের উপর রান্না করা হয়েছে। বহু জায়গায় অসঙ্গতি ধরা হয়েছে। এবার থেকে দুর্গাপূজা থেকে কালীপুজো পর্যন্ত অস্থায়ী দমকল কেন্দ্র তৈরি থাকবে।”

TwitterFacebookWhatsAppEmailShare

#Fire Audit, #Fire, #sujit bose

আরো দেখুন