দেশ বিভাগে ফিরে যান

জল্পনার অবসান! ২৮শে সেপ্টেম্বর কংগ্রেসে যোগদান কানহাইয়া কুমারের,সঙ্গে জিগনেশ মেভানিও

September 26, 2021 | 2 min read

বেশ কিছুদিন ধরেই চলছে গুঞ্জন। লালঝান্ডা ছেড়ে এবার হাত শিবিরে নাম লেখাতে চলেছেন সিপিআই নেতা কানহাইয়া কুমার। এবার সংবাদসংস্থা সূত্রে খবর, আগামী ২৮ সেপ্টেম্বরই হতে চলেছে এই দলবদল। ওইদিনই কংগ্রেসে যোগ দিতে পারেন কানহাইয়া কুমার। খবর প্রচার হতেই তোলপাড় পড়ে গিয়েছে রাজ্য রাজনীতিতে। কেবল কানহাইয়াই নন, ওই দিনই কংগ্রেসে নাম লেখাতে পারেন গুজরাটের জিগনেশ মেভানি।

উল্লেখ্য, সম্প্রতি রাহুল গান্ধীর সঙ্গে সাক্ষাৎ করেন কানহাইয়া। সেখানেই দুই নেতার মধ্যে কানহাইয়ার কংগ্রেসে যোগদানের বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে খবর। এই সাক্ষাতের পর থেকেই জল্পনা আরও বাড়তে শুরু করে। কংগ্রেস সূত্রের খবর, কানহাইয়াকে দলে নেওয়া তাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় বলেই মনে করছে হাইকম্যান্ড।

গোটা বিষয়টি নিয়ে সিপিআই-এর সাধারণ সম্পাদক ডি রাজা বলেন, ‘আমি এই বিষয়ে কিছু বলতে পারব না। একটি জল্পনা রটেছে মাত্র। এটুকু বলতে পারি, কানহাইয়া চলতি মাসের শুরুতেই দলীয় বৈঠকে যোগ দিয়েছিলেন। দলের অন্য কর্মসূচিতেও যোগ দিয়েছিলেন। পার্টি নেতাদের সঙ্গেও তাঁর নিয়মিত যোগাযোগ রয়েছে।’

কংগ্রেসের এক শীর্ষ নেতা সংবাদসংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছিলেন, বিহার বিধানসভা নির্বাচনের সময় থেকেই কানহাইয়ার সঙ্গে এ বিষয়ে কথাবর্তা চলছিল। কিন্তু, কিছু কারণবশত কোনও ভাল ফল পাওয়া যাচ্ছিল না। তরুণ এই নেতার সঙ্গে আরও এক দফা নতুন করে আলোচনা শুরু হয়েছে। কংগ্রেস নেতার এহেন মন্তব্যের পর পরই রাহুল গান্ধীর সঙ্গে সিপিআই নেতার সাক্ষাৎ হয় বলে খবর। আর এবারও কংগ্রেসের শীর্ষনেতৃত্ব থেকেই ২৮ সেপ্টেম্বর সিপিআই নেতার হাত শিবিরে যোগদানের খবর মিলেছে। বামপন্থী এই নেতার যোগদানের নেপথ্যে প্রশান্ত কিশোরের কৌশল রয়েছে বলেও মনে করছে রাজনৈতিক মহল।
কানহাইয়ার পাশাপাশি ২৮ তারিখেই কংগ্রেসে যোগদান করতে পারেন গুজরাটের নির্দল বিধায়ক জিগনেশ মেভানিও। তাঁর সঙ্গেও কংগ্রেস শীর্ষ নেতৃত্বের কথা চূড়ান্ত হয়ে গিয়েছে বলে খবর মিলেছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Congress, #Kanhaiya Kumar, #jignesh mevani

আরো দেখুন