দেশ বিভাগে ফিরে যান

‘আচমকা’ পরিদর্শন না আত্মপ্রচার? মোদীর ‘সেন্ট্রাল ভিস্তা’ সফরে কটাক্ষের বন্যা

September 27, 2021 | 2 min read

আত্মপ্রচারের অবকাশ পেলে ছাড়তে চান না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের এমনটাই অভিযোগ। বিভিন্ন সময়ে এমন কটাক্ষ শুনতে হয়েছে মোদীকে। বিরোধীদের এই আক্রমণ যে অমূলক নয়, তা আবার প্রমাণ করলেন মোদী স্বয়ং। রবিবার মার্কিন যুক্তরাষ্ট্র সফর থেকে ফিরেই দিল্লিতে নির্মীয়মান নয়া সংসদ ভবন তৈরির কাজ সরেজমিনে দেখতে চলে গেলেন প্রধানমন্ত্রী। তার পরেই সংবাদমাধ্যমে ঢালাও প্রচার শুরু হয় তাঁকে নিয়ে।

মোদীর এই ‘আচমকা’ সফরের বিষয়ে কোনও আগাম খবর ছিল না কারও কাছেই। সেই কারণে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করা হয়নি। নিরাপত্তা ছাড়াই ওই জায়গা পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এমনটাই প্রচার করা হচ্ছে। রবিবার রাত ৮ টা ৪৫ নাগাদ ‘সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট’-এর কাজ দেখতে যান প্রধানমন্ত্রী। এক ঘণ্টা থেকে গোটা জায়গাটি ঘুরেও দেখেন তিনি।

মোদীর ‘আচমকা’ সফর নিয়ে কটাক্ষ করা শুরু করেছে বিরোধী দলগুলি। তাদের প্রশ্ন, কোভিডের দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত দেশবাসী যখন অক্সিজেনের জন্য সাহায্যের আর্তি জানাচ্ছিল, তখন কেন এরকম ‘আচমকা’ পরিদর্শনে কোনও হাসপাতালে গেলেন না মোদী? কেউ কেউ প্রশ্ন তুলছেন, কাউকে ‘না জানিয়ে’ পরিদর্শনে যাওয়ার কিছুক্ষণের মধ্যেই সংবাদমাধ্যমে ঢাক পেটানো শুরু হল কীভাবে? কেউ আবার প্রশ্ন তুলেছেন, এই নির্মাণ স্থলে তো ছবি তোলা বারণ, তাহলে মোদী কীভাবে ছবি তুললেন?

প্রসঙ্গত, কেন্দ্রীয় সরকার প্রায় ২০ হাজার কোটি টাকার সাহায্যে এই সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট তৈরি করছে৷ যার মধ্যে প্রায় এক হাজার কোটি টাকা খরচ করা হবে নতুন সংসদ ভবন নির্মাণে৷ রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত এই তিন কিলোমিটার এলাকা জুড়ে তৈরি হবে সংসদীয় কার্যালয়৷ আর এর বরাত পেয়েছে টাটা গোষ্ঠী। এই ‘সেন্ট্রাল ভিস্তা’ প্রজেক্ট নিয়ে বিরোধীরা লাগাতার কেন্দ্রের সরকারকে আক্রমণ করেছে। এমনকী আদালতে মামলাও দায়ের হয়েছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Social Media, #troll, #Central Vista

আরো দেখুন